শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

উন্নত বাংলাদেশ গড়তে ইজ অফ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই - বিডা নির্বাহী চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৯:০৬ পিএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকে কোন দেশের অবস্থান কতটুকু-এ নিয়ে প্রতিবছর বিশ্বব্যাংক তাদের রিপোর্ট প্রকাশ করে। ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়, তাই দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য নানা ধরনের সংস্কার কর্মসূচি নেয়া হয়েছে আর এ লক্ষ্যেই কাজ করে চলছে বিডা।

বুধবার (২৭ জানুয়ারি) নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান ইজ অফ ডুয়িং বিজনেজ এর উপর গুরুত্ব দিয়ে এ কথা বলেন।

বিডা নির্বাহী চেয়ারম্যান বলেন, ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তা নিয়ে কাজ করে যাচ্ছে বিডা। এর জন্য আমরা বিভিন্ন আইনের সংস্কারসহ নানা ধরনের সুপারিশ করছি এবং তা বাস্তবায়িত ও হয়েছে। এ সময়ে তিনি সূচকসমূহে অগ্রগতির প্রতিবেদন তুলে ধরে বলেন, ব্যাবসা সহজীকরণ সূচকগুলোকে উন্নতী করতে হলে দাতা গ্রহীতা সহ সেক্টরসমূহগুলোকে সমঝোতার ভিত্তিতে আন্তরিক ভাবে কাজ করতে হবে। উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদের দরকার অনেক দেশী বিদেশী বিনিয়োগ, আর পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, তাই আমাদের উন্নত বাংলাদেশ গড়তে ইজ অফ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই। এ সময়ে তিনি ২০২১ সালের মধ্যেই ব্যবসা সহজীকরণ সূচকে ডাবল ডিজিটে উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকার বিয়াম ফাউন্ডেশনে বিডার নির্বাহী সদস্য মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উল্লেখিত তিন সূচকে বর্তমান অগ্রগতির চিত্র তুলে ধরেন।

মো. বিল্লাল হোসেন বলেন, আমরা ব্যবসা সহজীকরণ সূচককে দুই অঙ্কের ঘরে, অর্থাৎ ১০০-এর নিচে নিয়ে আসার জন্য কাজ করে চলছি, ইতোমধ্যে বিভিন্ন সূচকে আমরা উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি, এজন্য আমরা স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি অনেক পদক্ষেপ নিয়ে অগ্রসর হচ্ছি।

কর্মশালায় বিডার মহা পরিচালক মো. ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। উম্মে রুমানা তুয়া এর সঞ্চালনায় অনুষ্ঠানে সাইফুল্লাহ মকবুল মোর্শেদ, নির্বাহী সদস্য, বিডা, মুহাম্মদ সালেহউদ্দীন অতিরিক্ত সচিব, ভ‚মি মন্ত্রণালয়, আবুল খায়ের মো. আমিনুর রহমান, অতিরিক্ত সচিব, বিদ্যুৎ বিভাগ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, চেম্বার্স অফ কমার্স, আই এফ সি, সিটি কোর্পোরেশন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয় এবং পরামর্শ গ্রহণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন