ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

লাইফস্টাইল

এবার চারটি নতুন লক্ষণ!

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

শরীরে করোনাভাইরাসের চারটি লক্ষণ ধরা পড়েছে। স্পেনে এক গবেষণায় করোনায় সংক্রমিত হওয়ার নতুন এই চারটি বৈশিষ্ট্য ধরা পড়েছে। গবেষণায় উঠে এসেছে, করোনায় আক্রান্ত প্রতি চারজন ব্যক্তির মধ্যে একজনের গলা, জিহ্বায় গোঁটা ওঠে, ফুলে যায়। আবার শতকরা ৪০ ভাগ রোগীর ক্ষেত্রে এসব সংক্রমণ লাল হয়ে দেখা দেয়। হাতে ও পায়ে লাল হয়ে তাতে প্রদাহ দেখা দেয়।

স্পেনের হসপিটাল ইউনিভার্সিটারিও লা পাজ-এর একদল গবেষক তাদের ফলাফলে ওই দিয়েছেন। করোনায় হালকা লক্ষণযুক্ত ৬৬৬ জন রোগীর ওপর গবেষণা পরিচালনা করা হয়। এসব রোগী মাদ্রিদে একটি ফিল্ড হাসপাতালে গত বছরের ১০ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে মুখ, হাত অথবা পায়ে পরিবর্তনের বিষয় রিপোর্ট করেছেন শতকরা ৪৫.৭ ভাগ রোগী।

প্রতি চারজনের মধ্যে একজন বলেছেন তারা কথিত ‘কোভিড টাং’ বা গলায় করোনার লক্ষণযুক্ত প্রদাহে ভুগছেন। এক্ষেত্রে প্রদাহ ছাড়া তাদের বিভিন্ন অঙ্গ ফুলে গেছে। শতকরা প্রায় ৪০ ভাগ রোগী বলেছেন তাদের হাতের তালু এবং পায়ের পাতা লাল ও বাদামি দাগে ভরে গেছে।
গবেষণাকাল প্রাপ্ত তথ্যের প্রেক্ষিতে গবেষকরা চিকিৎসক এবং নার্সদের কয়েকটি পরামর্শ দিয়েছেন। এগুলো হচ্ছে রোগীর মুখে কোনো ক্ষত আছে কিনা? হাত ও পায়ে কোনো সন্দেহজনক লক্ষণ আছে কিনা? এসব দিকে নজর রাখতে হবে।

গবেষকদের এই গবেষণালব্ধ ফল প্রকাশিত হয়েছে গত বছরের সেপ্টেম্বরে বৃটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে। কিন্তু তাদের গবেষণা প্রায় পাঁচ মাসের মাথায় গত মঙ্গলবার উপস্থাপন করা হয়েছে। এতে বলা হয়েছে, গবেষণায় দেখা গেছে বেশির ভাগ রোগীর গলায়, জিহ্বায় ছোট ছোট গোঁটা বা লাল দাগের মতো দেখা গেছে। এসব অনেক সময় আলসারের মতো দেখা যায়।

শতকরা ৬.৬ ভাগ গ্লোসিটিসের বিষয় রিপোর্ট করেছেন। এটি হলো জিহ্বার এক রকম প্রদাহ। আকারে বড় হয়ে রঙ পরিবর্তন হতে থাকে। শতকরা ১৫ ভাগ রোগীর ক্ষেত্রে তাদের হাত ও পায়ের তালুতে লালচে বাদামি দাগ দেখা গেছে। সূত্র : ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Rahman Tamim ২৮ জানুয়ারি, ২০২১, ১:১৪ এএম says : 1
আল্লাহ্ আমাদের এই মহামারী পরিস্থিতি থেকে মুক্তি দান করুক। আল্লাহ্ ছাড়া কোনো উপায় নেই।
Total Reply(0)
বাতি ঘর ২৮ জানুয়ারি, ২০২১, ৮:৫৯ এএম says : 1
পৃথিবীর সব লক্ষণ করোনা ভাইরাসের মধ্যে আছে বলে দিলেই তো হয়!!!
Total Reply(0)
মোহাম্মদ কাজী নুর আলম ২৮ জানুয়ারি, ২০২১, ৯:০০ এএম says : 1
করোনাকে এত ভয় নেই, ভয় করুন মহান সৃষ্টিকর্তা আল্লাহকে।
Total Reply(0)
রাজি হোসেন ২৮ জানুয়ারি, ২০২১, ৯:০১ এএম says : 0
কেন টিকা তে আর ভয়সা পাওয়া যাচ্ছে না...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন