ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্যবসা বাণিজ্য

মংলা বন্দরে পণ্য ওঠানামার কাজ পুনরায় শুরু

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

মংলা সংবাদদাতা : মালিকপক্ষ শ্রমিকদের বেতন-ভাতা বৃদ্ধি করায় টানা ৫ দিন ধরে চলা নৌযান ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে। এর ফলে নৌযান শ্রমিকরা মংলা বন্দরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে বন্দরটি। গত রাতে ধর্মঘট প্রত্যাহার হওয়ায় রোববার সকাল থেকে মংলা বন্দরে অবস্থানরত সকল দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহন কাজ শুরু হয়েছে এবং স্বাভাবিক হয়েছে মংলা বন্দরের সাথে সারা দেশের নৌ-যোগাযোগ ব্যবস্থা।
নৌযান শ্রমিকদের ধর্মঘটের বিষয়ে গত শনিবার রাতে ঢাকার দৈনিক বাংলার মোড়ে শ্রম ভবনে বৈঠকে বসেন শ্রমমন্ত্রী মুজিবুল হক চুন্নু, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন সভাপতি মো: শাহ আলম, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম ও নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের আহŸায়ক ওয়েজুল ইসলাম বুলবুলসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। বৈঠকে ৪ দফার দাবির মধ্যে প্রধান দাবি বেতন-ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত হওয়ায় নৌযান শ্রমিকরা রাতেই তাদের কর্মবিরতি প্রত্যাহার করে নেয়।
বৈঠকে নৌযান শ্রমিকরা তাদেও বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকা দাবি করলে মালিকপক্ষ ৯ হাজার ৭৫০ টাকা দিতে সম্মতি জানায়। বাকি ৩ দফা পর্যায়ক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আলোচনা সাপেক্ষে বাস্তবায়ন করা হবে বলেও সিদ্ধান্ত হয় বৈঠকে।
বেতন-ভাতা বৃদ্ধি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুননির্ধারণ, নদীর নাব্যতা রক্ষা ও নৌপথে সন্ত্রাসী-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবিতে গত ২২ আগস্ট রাত ১২টা ১ মিনিট থেকে নৌযান শ্রমিকরা মংলা বন্দরসহ সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন শুরু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন