শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৪৪ এএম

রহস্যময় খাম
ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইয়্যেদের অফিস কক্ষে রহস্যময় একটি খাম পাওয়া গেছে। বুধবার কার্থেজ প্যালেসে এই খামটি আসে। দেশটির নিউজ এজেন্সি এমনটাই জানিয়েছে। প্রেসিডেন্টের অফিসের কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়, ওই খামের মধ্যে কোনো ডকুমেন্ট কিংবা চিঠি ছিল না। তার পরিবর্তে সেখানে কিছু পাউডার (গুঁড়া) পাওয়া যায়। সেগুলো উদ্ধার করে ইতোমধ্যে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। তবে খামটি প্রেসিডেন্ট খোলেননি। প্রেসিডেন্টের অফিসের একজন কর্মচারী খুলেছেন। রয়টার্স।


গর্ভপাত ঘটাতে
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডে শর্তসাপেক্ষে গর্ভধারণের এক থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত ঘটানোর বিধান রেখে আইন করা হয়েছে। ওই শর্তগুলো হলো- ভ্র‚ণের ক্ষতির আশঙ্কা, মায়ের জীবনের ঝুঁকি এবং গর্ভাবস্থায় ধর্ষণ ও প্রতারণার শিকার নারীরাই কেবল গর্ভপাত ঘটাতে পারবেন গত সোমবার মধ্যরাতে অনুষ্ঠিত সিনেটের এক অধিবেশনে দেশটির আইন প্রণেতারা গর্ভাবস্থার প্রথম সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের অনুমতি দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু এরপর গর্ভপাত করলে ছয় মাসের জেল বা ১০ হাজার বাথ (৩৩৪ ইউএস ডলার) জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রেখে আইন পাস করে। রয়টার্স, সিএনএন।


আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : ফাইল ফটোক্যাপিটল হিলে নারকীয় তান্ডবের পর আত্মহত্যা করেছেন যুক্তরাষ্ট্রের দু’জন পুলিশ কর্মকর্তা। মঙ্গলবার হাউজ অ্যাপ্রোপ্রিয়েশনস কমিটিতে এ বিষয়টি অবহিত করেন ভারপ্রাপ্ত মেট্রোপলিটন পুলিশ প্রধান রবার্ট জে. কোনটি। এতে বলা হয়, ওই দুই পুলিশ কর্মকর্তা ক্যাপিটল হিলের দাঙ্গার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিলেন। হামলার পর পুলিশ বাহিনী থেকে এটাই প্রথম স্বীকারোক্তি যে, দু’জন পুলিশ কর্মকর্তা আত্মহত্যা করেছেন। বিবৃতিতে রবার্ট জে. কোনটি বলেছেন, মর্মান্তিক বিষয় হলো, ৬ই জানুয়ারি ক্যাপিটল হিলে অবস্থান করছিলেন ওই দুই পুলিশ কর্মকর্তা। এর মধ্যে একজন ক্যাপিটল পুলিশের সদস্য। অন্যজন এমপিডি’র। অনলাইন সিএনএন।


আদেশ স্থগিত
ইনকিলাব ডেস্ক : কাপড় না খুলে নাবালিকার বুকে হাত দিলে সেটি যৌন হয়রানি হিসেবে বিবেচিত হবে না, বোম্বে হাইকোর্টের এমন বিতর্কিত রায়ে স্থগিতাদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে হাইকোর্টের ওই আদেশ নিয়ে চরম বিতর্কের মুখে বুধবার সেটি স্থগিত করেন দেশটির সর্বোচ্চ আদালত। বিতর্কিত রায়ের বিরুদ্ধে ভারতীয় অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপালকে পিটিশন দায়েরেরও নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। বোম্বে হাইকোর্টের ওই আদেশ ‘বিপজ্জনক উদাহরণ’ সৃষ্টি করবে বলে আদালতে অভিযোগ করেছিলেন অ্যাটর্নি। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন