বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবির তিন শিক্ষকের গবেষণা জালিয়াতির দায়ে ‘পদাবনতি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১০:৩৫ পিএম

গবেষণা জালিয়াতির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে পদাবনতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপস্থিত থাকা একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। পদাবনতি হওয়া শিক্ষকরা হলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান, অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক মাহফুজুল হক মারজান এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ওমর ফারুক।

সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক পদ থেকে সহকারী অধ্যাপক পদে পদাবনতি ও দুই বছর কোনো ধরনের পদোন্নতি দেওয়া হবে না। ওমর ফারুককে সহকারী অধ্যাপক থেকে প্রভাষক পদে পদাবনতি করা হয়েছে। এর আগে জালিয়াতির প্রমাণ পাওয়ায় ২০১৮ সালে এ শিক্ষকের পিএইচডি ডিগ্রি বাতিল করা হয়। অন্যদিকে মাহফুজুল হক মারজান শিক্ষা ছুটিতে থাকায় ছুটি শেষে বিভাগে যোগদান করার দুই বছর কোনো ধরনের পদোন্নতি পাবেন না। এছাড়াও শিক্ষা ছুটি শেষে চাকরিতে যোগদান না করায় এক শিক্ষককে ডিসমিসাল ও তিন শিক্ষককে টার্মিনেট করা হয়েছে। রসায়ন বিভাগের প্রভাষক শংকর মন্ডলকে ডিসমিসাল ও পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের প্রভাষক ফারহানা সাদিয়া, ফার্মসিউটিক্যাল ক্যামিস্ট্রি বিভাগের ফারহানা ইসলামকে টার্মিনেট করা হয়েছে।

ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক মল্লিক সেজান মাহমুদকে আট সপ্তাহের নোটিশ দেওয়া হয়েছে। এর মধ্যে যোগদান না করলে তাকে টার্মিনেট করা হবে। প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রভাষক তাহমিনা হোসেন আহমেদ, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক অথই নীলিমা স্বেচ্ছায় অবসর চেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
N Islam ২৮ জানুয়ারি, ২০২১, ১১:১২ পিএম says : 0
সামিয়া রহমান ! উনিতো টিভি পর্দায় আমাদেরকে কত জ্ঞান দান করেন ।
Total Reply(0)
সায়রা বানু ৩০ জানুয়ারি, ২০২১, ১০:০৭ পিএম says : 0
ইনারা সবাই মেধাবী মানুষ, চর্চা করলেই যেটা কপি করে করেছেন,সেটা শুদ্ধ ভাবেই করতে পারতেন, কেন এই বিকৃতি জানিনা,শুদ্ধতার তৃপ্তি কতটা আনন্দদায়ক তা তো না বোঝার কথা নয়। কোাথায় সমস্যা? কোন মূলে?কীভাবে পারেন?কেন এই প্রবণতা?কোন অতৃপ্তি থেকে?উনারা কী কৈফিয়ত দেবেন?খুব জানতে ইচ্ছে করে।তারা(ঁ ব্যবহার করলাম না)কী জানেন, কোথায় আঘাত করেছেন আমাদের?আমরা সাধারণেরা বিধ্বস্ত বিভ্রান্ত হয়ে যাই,কে দায়ী?পরিবার,সমাজ না রাষ্ট্রের চতূর্দিকের অসামঞ্জস্য তা।আপনারা যারা এর সাথে৷ জড়িত তারা কী ভাবছেন? কেমন লাগছে? আমাদের যে অনেক অস্তির লাগছে,আমরা মর্মাহত,আাপনারা যারা এর সাথে জড়িত তারা আমাদের অনেকটুকুই নিঃশেষ করে দিলেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন