বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদেশি সংবাদমাধ্যম নিষিদ্ধ ঘোষণা করেছেন কিম জং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৫:০৬ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নয়া সিদ্ধান্তে শোরগোল পড়ে গেছে সে দেশে। বিদেশি সংবাদমাধ্যম নিষিদ্ধ করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার অনুষ্ঠান দেখাও নিষিদ্ধ করা হয়েছে। পাশিপাশি দক্ষিণ কোরিয়ার জগৎবিখ্যাত সিনেমা, সিরিজ সম্প্রচার ও দেখার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধ অমান্য করলে মোটা অঙ্কের জরিমানা ও শাস্তির মুখে পড়তে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক বরাবরই তিক্ত। দুই দেশের মধ্যে বিরোধ লেগেই থাকে। জানা যাচ্ছে, উত্তর কোরিয়ার কোনও শিশু যদি প্রতিবেশী দেশে নির্মীত অনুষ্ঠান দেখেন তবে তাঁর বাবা-মার ১৫ বছর পর্যন্ত কারাবাসের সাজা হতে পারে। এখানেই শেষ নয়, রেজিস্টার্ড নয় এমন টেলিভিশন, রেডিও, কম্পিউটার, বিদেশি সেলফোন, ইলেক্ট্রনিক ডিভাইসের ব্যবহারও অপরাধের সামিল হবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি দেশের ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন কিম জং উন। উত্তর কোরিয়ার এই নেতার শক্তি বৃদ্ধির খবরে যতটা না সরগরম সে দেশ, তার থেকেও বেশি হইচই হয়েছে সম্রাটের বোন কিম ইয়ো জংয়ের পদের অবনমন ঘিরে। কিমের বোনের 'ডিমোশন' হয়েছে বলে শোরগোল পড়ে যায়। ওযার্কার্স পার্টির সাধারণ সম্পাদক পদে বসেছেন কিম জং উন। অতীতে এই পদে আসীন ছিলেন তাঁর বাবা। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন