শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পোল্যান্ড জুড়ে বিক্ষোভের ঝড়

গর্ভপাত নিষিদ্ধ করে নতুন আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

গর্ভপাত সম্পূর্ণ নিষিদ্ধ করল পোল্যান্ড। নতুন আইন করে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে সেদেশে। সরকারের এই নীতির প্রতিবাদে রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। আইন করে জানানো হয়েছে ধর্ষণ বা মায়ের প্রাণহানির মতো গুরুতর ঘটনা ঘটলে তবেই গর্ভপাত করানো যাবে, নতুবা নয়। এর প্রতিবাদে বিক্ষোভ আন্দোলনে নেমেছেন সাধারণ মানুষ।

বিক্ষোভে আপাতত উত্তাল পোল্যান্ডের রাজধানী ওয়ারশ। দ্যা নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে বিক্ষোভকারীদের দাবি গর্ভপাতের সিদ্ধান্ত ব্যক্তিগত হওয়া উচিত। কোনও ভাবেই রাষ্ট্র এতে হস্তক্ষেপ করতে পারে না। কোনও দম্পতি বা বাবা মা যদি চান গর্ভপাত করাতে, তবে সেই অধিকার তাদের থাকা উচিত।

এদিন প্রতিবাদকারীরা শ্লোগান তোলেন, আই থিংক, আই ফিল, আই ডিসাইড। অর্থাৎ আমি ভাবব, আমি অনুভব করব, আমিই সিদ্ধান্ত নেব। তবে এই বিক্ষোভের পর সুর কিছুটা নরম করে সরকার। জানিয়ে দেওয়া হয় গর্ভস্থ ভ্রুণ যদি অসুস্থ হয়, তবে গর্ভপাত করানো অসাংবিধানিক। সেক্ষেত্রে মায়ের প্রাণ সংশয়কে গুরুত্ব দিতে হবে ও পরিস্থিতি বিচার করতে হবে।

প্রতিবাদে সামিল ছিলেন প্রচুর নারী। ওয়ারশর কনস্টিটিউশনাল কোর্টের সামনে প্রতিবাদ জানান নারীরা।পোল্যান্ডের মানবাধিকার কমিশনও গর্ভপাত আইনের বিরোধিতা করেছে। তাদের মতে, সরকার নারীবিরোধী। এটা এক ধরনের অত্যাচার।

বুধবার ওয়ারশর রাস্তায় প্রতিবাদে নামেন মহিলারা। লাল মশাল হাতে প্রতিবাদ দেখান তারা। তাদের দাবি মহিলাদের অবদমন করার জন্যই এই সিদ্ধান্ত সরকারের। পোল্যান্ডের বিরোধী দলগুলিও সরকারের এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায়। বাম দলের নেত্রী ওয়ান্ডা নোওইকা জানান মহিলাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাষ্ট্র। কোনওদিন সেই যুদ্ধে জিততে পারবে না সরকার। সূত্র : দ্যা নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন