শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শেলের বিরুদ্ধে ডাচ আদালতের রায়

নাইজেরিয়ায় দূষণের অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

তেল কোম্পানি শেলের বিরুদ্ধে নাইজেরিয়ায় ব্যাপক দূষণের অভিযোগে দেশটির ৪ জন কৃষকের দায়ের করা মামলায় একটি ডাচ আদালত গতকাল রায় ঘোষণা করবে।

১৩ বছর আইনী লড়াইয়ের পর হেগের একটি আপিল আদালত কৃষকদের দাবীর পক্ষে নাইজার ডেল্টা অঞ্চলের তিনটি গ্রামে ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়া তেল পরিস্কার এবং ক্ষতিপূরণ প্রদানের জন্য এ্যংলো-ডাচ কোম্পানিটির বিরুদ্ধে রুল জারি করবে। নেদারল্যান্ডের পরিবেশবাদী গ্রুপ ফ্রেন্ডস অব দ্য আর্থ এই মামলায় অভিযোগকারীদের পক্ষে সমর্থন দেয়, প্রথমবারের মতো একটি ডাচ কোম্পানি বিদেশে তাদের সহায়ক সংস্থার কার্যক্রমের জন্য অভিযুক্ত হতে যাচ্ছে।

২০০৮ সালে প্রথম এই মামলা দায়ের করা হয়, এই দীর্ঘ সময়ে অভিযোগকারীদের মধ্যে ২ জন কৃষকের মৃত্যু হয়েছে। শেল দাবি করেছিল অভিযোগের বিষয়টিতে নেদারল্যান্ডের আদালতের কান দেয়া উচিত হবে না। আজ গ্রীনিচ মান সময় ১০০০টায় আদালতের রুলিং দেয়ার কথা রয়েছে।

ফ্রেন্ডস অব আর্থ নেদারল্যান্ডস’র এক বিবৃতিতে ডোনাল্ড পোলস বলেন, “মামলার ১৩ বছর পরে আমরা জানতে পারবো নাইজেরিয়ানরা শেষ পর্যন্ত ন্যায় বিচার পাবে অথবা শেল দুষণের দায় থেকে সম্পূর্ণ রেহাই পাবে।”
তিনি বলেন, “নাইজার ডেল্টা বাসিন্দদের জন্য তাদের ভূমিতে ছড়িয়ে পড়া তেল পরিস্কার করা জরুরি এবং তাদের শস্য বিনষ্ট ও তাদের জীবন জীবিকার ক্ষতির জন্য শেল সম্পূর্ণভাবে দায়ী।” তেল ছড়িয়ে পড়ার জন্য নাশকতাকে দায়ি করে শেল বলেছে, যেখানে দুষণ ঘটেছে, তা যথাযথভাবে পরিস্কার করা হয়েছে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন