বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নারী সেনাদের হিজাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো দক্ষিণ আফ্রিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৯:২৩ পিএম

সেনাবাহিনীতে মুসলিম নারী সদস্যদের হিজাব পরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকা সেনবাহিনীর একজন মুখপাত্র গতকাল বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এ কথা জানিয়েছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী তাদের পোশাক নীতিতে পরিবর্তন এনেছে। যার ফলে একজন মুসলিম নারী ইউনিফর্ম হিসেবে হিজাব পরতে কোনও বাধা নেই। খবর বিবিসির।

গত বছরের জানুয়ারিতে একজন হিজাব পরিহিত নারীর বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দেয় সেনাবাহিনীর একটি আদালত। এর আগে ২০১৮ সালের জুন মাসে মেজর ফাতিমা আইজ্যাকের বিরুদ্ধে ফৌজদারি অপরাধে অভিযোগ গঠন করা হয়। তিনি হেডস্কার্ফ খুলতে তার ঊর্ধ্বতন কর্মকর্তা আদেশ অমান্য করায় তাকে অভিযুক্ত করা হয়েছিল। ২০২০ সালের জানুয়ারি মাসে কেপটাউনের কাছে ক্যাসল অব গুড হোপের একটি সামরিক আদালত ফাতিমার বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহার করে দেয়। অবশেষে গত সপ্তাহে নিজেদের পোশাক নীতিতে পরিবর্তন আনতে সম্মত হয় দক্ষিণ আফ্রিকান ডিফেন্স ফোর্স (এসএএনডিএফ)। এর ফলে এখন থেকে মুসলিম নারীরা দায়িত্ব পালনরত অবস্থায় হিজাব পরতে পারবেন।
দক্ষিণ আফ্রিকায় মুসলিম নারী সেনাদের হিজাব পরার ধর্মীয় অধিকার প্রতিষ্ঠায় ওই আইনি লড়াইয়ে নেতৃত্ব দিয়েছেন দেশটির সেনাবাহিনীর মেজর ফাতিমা ইসাকস। ‘হিজাব খুলে ফেলতে অস্বীকৃতি জানানো ও সেনাবাহিনীর বৈধ নির্দেশ অমান্য করায়’ মেজর ফাতিমা ইসাকসকে চাকরিচ্যুত করা হয়েছিল। বর্তমানে তিনি দক্ষিণ আফ্রিকার একটি সামরিক হাসপাতালে একজন ফরেনসিক রোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন।

নিজের ওপর থেকে অভিযোগ প্রত্যাহার করা ও সেনাবাহিনীর পোশাক নীতিতে ওই পরিবর্তন আনা বিষয়ে স্থানীয় গণমাধ্যমকে এই নারী সেনা কর্মকর্তা বলেন, এটি শুধু তাঁর একার বিজয় নয়। বরং ধর্মীয় বিধান পালন করার কারণে যাঁরাই নীরবে বঞ্চনার শিকার হচ্ছিলেন, এটি তাঁদের সবার বিজয়।

ফাতিমা ইসাকস বলেন, ‘আমরা একটি গণতান্ত্রিক দেশে বাস করি। যার অর্থ, ধর্মীয় কারণে কারও প্রতি বৈষম্য করা ঠিক নয়। আমি বিশ্বাস করি, ধর্ম একটা রাষ্ট্রের নৈতিক ভিত্তি। নীতির ওই পরিবর্তন এক গুরুত্বপূর্ণ বিজয়।’ হিজাব ইস্যুতে তাঁর মামলা পরিচালনাকারী প্রতিষ্ঠান লিগ্যাল রিসোর্স সেন্টারকেও (এলআরসি) ধন্যবাদ জানিয়েছেন মেজর ইসাকস। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন