শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারে করোনার টিকা যাচ্ছে আজ

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

কক্সবাজার জেলায় করোনাভাইরাসের টিকা আসছে আজ। বেক্সিমকো ফার্মার একটি কাভার্ড ফ্রিজারভ্যানে করে নির্ধারিত তাপমাত্রায় ঢাকা থেকে এসব টিকা কক্সবাজারে আনা হবে। কক্সবাজার সিভিল সার্জন অফিসের জেলা ইপিআই সুপার সাইফুল হক এ তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, ৮৪ হাজার ডোাজ করোনাভাইরাসের টিকাতে ৮ হাজার ৪০০ ভায়ালটি রয়েছে। প্রতিটি কার্টনে এক হাজার ২০০ ভায়াল টিকা থাকবে। প্রতিটি ভায়ালে টিকা রয়েছে ১০ ডোজ। সে হিসাবে কক্সবাজারে ৪২ হাজার নাগরিককে এই টিকা দেয়া যাবে। জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, করোনাভাইরাস মোকাবিলায় সরকারের নির্দেশনায় কক্সবাজার স্বাস্থ্য বিভাগ ব্যাপক সচেতনতা কার্যক্রম পরিচালনা করে আসছে। জেলা সদর সদর হাসপাতাল ও নতুনভাবে স্থাপিত ফ্রেন্ডশীপ আইসোলেশন সেন্টারসহ ৮ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনায় আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিতে ৩৭৬টি বেড প্রস্তুত করা হয়। তারমধ্যে আইসিইউ ১০টি ও এইচডিইউ বেড রয়েছে ৮টি। এসব চিকিৎসা কেন্দ্রে ১৩৭২টি অক্সিজেন সিলিন্ডার, ৯০টি পালস অক্সিমিটার, ১৮৪টি অক্সিজেন ফ্লোমিটার, ২৮৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর, ২১টি হাইফ্লো নেসাল ক্যানুলা ও ২০টি ভেন্টিলেটর রয়েছে। জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কাজ করছে এনজিও এবং বেসরকারি বিভিন্ন সংস্থা।
কক্সবাজার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, করোনা নিয়ে মানুষ অনেক সচেতন হয়েছে। যার কারণে সংক্রমণ ও মৃত্যুর হার কমে এসেছে। তবে সবাইকে সবসময় সজাগ থাকতে হবে। অবহেলা করলে আবারও সংক্রমণ বৃদ্ধির সঙ্কা রয়েছে। কক্সবাজার মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. অনুপম বড়–য়া বলেন, এই শীতে করোনার সেকেন্ড ওয়েভ নিয়ে সকলে শঙ্কায় ছিল। তবে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় তেমন কোন ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়নি। দেশে ইতোমধ্যে করোনাভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু হয়েছে।
পর্যায়ক্রমে সবাই ভ্যাকসিনের আওতায় আসলে দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার শূন্যে নামবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন