বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অস্ত্রবিরতি কার্যকরের নির্দেশ ফার্ক নেতার

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহের কারণে সৃষ্ট সংঘাতে ৫০ বছরে প্রাণ হারিয়েছেন ২ লাখ ২০ হাজার মানুষ এবং গৃহহারা হয়েছেন ৫০ লক্ষাধিক

ইনকিলাব ডেস্ক : প্রায় চার বছর কিউবায় শান্তি আলোচনা শেষে অস্ত্রবিরতি কার্যকরের ঘোষণা দিয়েছে কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠী দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক)। স্থানীয় সময় গতকাল সোমবার মধ্যরাত থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হওয়ার ঘোষণা দেন ফার্কের নেতা টিমোলিয়ন জিমেনেজ। ৫২ বছর আগে বিক্ষুব্ধ চাষি ও কমিউনিস্ট কর্মীদের নিয়ে কলম্বিয়ার বিপ্লবী সশস্ত্র বাহিনী বা ফার্ক গঠিত হয়। ফার্ক বিদ্রোহের কারণে সৃষ্ট সংঘাতে গত ৫০ বছরে প্রাণ হারিয়েছেন কলম্বিয়ার ২ লাখ ২০ হাজার মানুষ। এছাড়া গৃহহারা হয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। চার বছর আগে গৃহযুদ্ধের অবসানে কিউবায় ফার্ক বিদ্রোহীদের নেতাদের সঙ্গে কলম্বিয়ার সরকারের কর্মকর্তাদের বৈঠক শুরু হয়। এর পরিপ্রেক্ষিতে চলতি বছরের প্রথমদিকে শান্তি ফেরাতে অস্ত্রসমর্পণের ঘোষণা দেয় ফার্ক বিদ্রোহীরা। গত রোববার ফার্ক নেতা রদ্রিগো লন্ডনো তার যোদ্ধাদের সম্পূর্ণভাবে গোলাগুলি বন্ধের নির্দেশ দেন। তিনি বলেন, আমি আজ মধ্যরাত থেকে আমাদের সব কমান্ডার, ইউনিট ও প্রত্যেক যোদ্ধাকে সুস্পষ্টভাবে অস্ত্রবিরতি ও কলম্বিয়া সরকারের বিরুদ্ধে সব ধরনের লড়াই বন্ধের নির্দেশ দিচ্ছি। এর আগে কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস রোববার মধ্যরাত থেকে সেনাবাহিনীকে ফার্কদের বিরুদ্ধে সব ধরনের অভিযান বন্ধে একটি ডিক্রি জারি করেন। গত শুক্রবার ওই ডিক্রি জারির পর তিনি টুইটারে লিখেছেন, সংঘর্ষের সমাপ্তির দিন চলে এসেছে।
এদিকে, পাঁচ দশকের বেশি সময়ের রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটিয়ে কলম্বিয়া সরকার ও ফার্ক বিদ্রোহী গোষ্ঠী ঐতিহাসিক এক শান্তি চুক্তিতে সই করে। কিউবার মধ্যস্থতায় সাড়ে তিন বছরের বেশি সময় ধরে শান্তি আলোচনা চলার পর বুধবার হাভানায় সমঝোতার যৌথ ঘোষণা দেয়া হয় বলে বিবিসি জানিয়েছে। এক প্রতিবেদনে বিবিসি বলেছে, বিস্তৃতভাবে সামাজিক অন্তর্ভুক্তি, সংঘাতে ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার নিশ্চিত করা এবং স্থিতিশীল ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় উভয়পক্ষ একসঙ্গে কাজ করতে একমত হয়েছে। কলম্বিয়া সরকার ও বামপন্থী গেরিলা বাহিনী রেভলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যে অর্ধশতক ধরে চলা এই সংঘাতে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষের প্রাণহানি হয়েছে, ঘর-বাড়ি হারিয়েছে লাখ লাখ মানুষ। চুক্তি ঘোষণা করে দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়, কলম্বিয়া সরকার ও ফার্ক ঘোষণা করছে, আমরা একটি চূড়ান্ত, পূর্ণাঙ্গ ও হালনাগাদ সমঝোতায় উপনীত হয়েছি। এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন