বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আরব আমিরাত নাগরিকত্ব দেবে বিদেশিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অর্থনীতিকে আরো গতিশীল করার লক্ষ্যে আরব আমিরাত নির্দিষ্ট বিদেশি নাগরিকদের নাগরিকত্ব দিতে যাচ্ছে। দেশটির সরকারের পক্ষ থেকে গতকাল এ ঘোষণা দেয়া হয়েছে। আরব আমিরাতই হচ্ছে প্রথম উপসাগরীয় আরব দেশ যারা প্রবাসীদের অর্থনীতিতে আরও বড় অংশীদার করার লক্ষ্যে একটি প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে প্রবর্তন করেছে।
আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুম বলেন, বিনিয়োগকারী, বিশেষ মেধাসম্পন্ন ব্যক্তি, কর্মদক্ষ, বিজ্ঞানী, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, লেখক, চিত্রশিল্পী, ও তাদের পরিবারদের নাগরিকত্ব দেয়া হবে। মাকতুম আরও বলেন, আরব আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় প্রশাসন কারা নাগরিকত্ব পাবেন সেটি ঠিক করবেন। আগে শুধুমাত্র সীমিত ক্ষেত্রে বিদেশীদের নাগরিকত্ব প্রদান করা হত। এখন এটি বিস্তৃত হতে যাচ্ছে।
আমিরাত সরকার জানিয়েছে, দেশটিতে অবস্থানরত মেধাবী ও দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যেই নাগরিকত্ব আইনের সংশোধন করা হয়েছে। এর ফলে আমিরাতে আরো বেশি মেধাবী ও দক্ষ লোকজনকে আকৃষ্ট করা সম্ভব হবে।
আরব আমিরাতে নাগরিকের সংখ্যা খুবই কম। দেশটিতে বিপুল সংখ্যক বিদেশি কাজ করেন। এদের বেশিরভাগই দক্ষিণ এশিয়ার। সূত্র : এপি, বøুমবার্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Kazi Zakir Hossain ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১১ এএম says : 0
thanks for Good news
Total Reply(0)
তুষার ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১২ এএম says : 0
আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুমকে মোবারকবাদ জানাচ্ছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন