ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

বার্সা-মেসির চুক্তি ৫৭০০ কোটি টাকার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

লিওনেল মেসি বার্সেলোনায় থাকবেন কিনা তা বলে দিবে ভবিষ্যৎ। দুই পক্ষের মধ্যে নতুন চুক্তির বিষয়ে এখনও কোনো আশার বাণী শোনায়নি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে বার্সার সঙ্গে মেসির বর্তমান চুক্তির একটি প‚র্ণাঙ্গ কপি হাতে পেয়েছে বলে দাবি করেছে এল মুন্দো। অর্থের অঙ্কটা শুনলে অবশ্য আঁতকে উঠতে হয়! গতপরশু রাতে স্প্যানিশ দৈনিকটি জানিয়েছে, চার বছরের জন্য আর্জেন্টাইন তারকা পাচ্ছেন ৫৫ কোটি ৫২ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় যা ৫ হাজার ৭০০ কোটি টাকারও বেশি)। খেলাধুলার ইতিহাসে এত বিশাল অঙ্কের অর্থের চুক্তি আর কখনো হয়নি বলেও দাবি করেছে তারা।
২০১৭ সালের নভেম্বরে মেসি ও স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার মধ্যে সবশেষ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। এই চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ জুন। এল মুন্দোর প্রতিবেদন অনুসারে, প্রতি মৌসুমে ১৩ কোটি ৮০ লাখ ইউরো পাচ্ছেন মেসি। চুক্তির মাত্র পাঁচ মাস বাকি থাকায় তিনি ইতোমধ্যে ৫১ কোটি ১০ লাখ ইউরো পকেটে পুরেছেন।
তারা আরও জানিয়েছে, ৩০ পাতায় ওই চুক্তিতে উল্লেখ করা হয়েছে যে, সেসময় চুক্তি নবায়নের জন্য সম্মত হওয়ায় মেসিকে ১১ কোটি ৫০ লাখ ইউরো দেওয়া হয়। তাছাড়া, ক্লাবের প্রতি বিশ্বস্ত থাকার কারণে বোনাস হিসেবে আরও ৭ কোটি ৮০ লাখ ইউরো পান তিনি। ওই চুক্তি স্বাক্ষরের পর বার্সেলোনার ২০১৮ ও ২০১৯ সালের লা লিগা জয়ে মুখ্য ভ‚মিকা রাখেন মেসি। কিন্তু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা অধরাই থেকে গেছে তাদের। এমনকি শিরোপা ছাড়াই গত মৌসুম শেষ করে ধুঁকতে থাকা দলটি।
ভরাডুবির পর বার্সেলোনা ছাড়তে চাওয়ার ইচ্ছার কথা জানান রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। তবে রিলিজ ক্লজ ইস্যুতে ইচ্ছার বিরুদ্ধে তাকে থেকে যেতে হয় ন্যু ক্যাম্পে। নতুন করে চুক্তি না করলে অবশ্য এই মৌসুমের শেষে কোনো ট্রান্সফার ফি ছাড়াই নতুন ক্লাবে যেতে পারবেন তিনি। ৩৩ বছর বয়সী মেসির সম্ভাব্য নতুন ঠিকানার তালিকায় আছে ফ্রান্সের পিএসজি ও ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটির নাম। কিন্তু ফাঁস হওয়া চুক্তিপত্র থেকে বোঝা গেছে, বিনা ট্রান্সফার ফিতে তাকে দলে টানতে পারলেও বেতন-ভাতার জন্য বিশাল পরিমাণ অর্থ ব্যয় করতে হবে আগ্রহী ক্লাবকে।
উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কায় ভীষণ আর্থিক সংকটে পড়েছে বার্সেলোনা। তাদের ঋণের পরিমাণ ১০০ কোটি ইউরো ছাড়িয়ে গেছে। আর তাদের বাৎসরিক বাজেটের তিন ভাগের এক ভাগ ব্যয় হয় মেসিসহ বাকি খেলোয়াড়দের পারিশ্রমিক হিসেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন