বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেভারিটদের রাতে রিয়ালের লজ্জা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ইউরোপিয়ান ফুটবলে চলছে শীতকালীন দলবদলের হিড়িক। অনেক তারকাই আছেন নতুন ঠিকানার খোঁজে। তাইতো পারফরম্যান্সে নিজেদের জাত চিনিয়ে চলেছেন ফুটবলাররা। আর তাতে জমে উঠেছে করোনাপরবর্তি ফুটবল পাড়াও। উত্তেজনা আর রোমাঞ্চের ভিড়ে বড় দলগুলো যেমন পাচ্ছে জয়ের সুবাস, তেমনি মিনোজ দলগুলোর উঠতি তারকারাও সাজিয়ে বসেছেন গোলের পসরা। আর তাতে কাটা পড়ছে অনেকেররই শিরোপা স্বপ্ন।

এই যেমন পয়েন্ট তালিকার তলানীর দলের বিপক্ষে স্বরুপে দেখা গেল না ম্যানচেস্টার সিটির আক্রমণভাগকে। তবে গাব্রিয়েল জেসুসের একমাত্র গোলে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে প্রত্যাশিত জয় ঠিকই পেয়েছে তারা। তাতে পয়েন্ট তালিকার শীর্ষস্থান মজবুত হয়েছে পেপ গার্দিওলার দলের। গতপরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা পুনরুদ্ধারের অভিযানে ইতিহাদ স্টেডিয়ামে ১-০ গোলে জিতেছে সিটি। টানা সাত জয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে গেল সবশেষ ২০১৮-১৯ আসরে শিরোপা জয়ী দলটি। ২০ ম্যাচে ১৩ জয় ও পাঁচ ড্রয়ে সিটির পয়েন্ট ৪৪।

তবে এই ব্যবধান কমানোর সুযোগ ছিল ইউনাইটেডেরও। কিন্তু আর্সেনালের মাঠ থেকে ড্র করে ফেরায় আর সেটি হয়নি। গোলের সুযোগ পেল উভয় দল। কিন্তু কাজে লাগাতে পারল না কেউই। ক্রসবার পথ আগলে দাঁড়ানোয় গোল হতে গিয়েও হলো না আর্সেনালের। শেষ পর্যন্ত নিজেদের মাঠে ম্যানইউ সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করল মিকেল আর্তেতার দল।

এমিরেটস স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। আর্সেনালের বিপক্ষে টানা দুই লিগ ম্যাচ হারের পর ড্র করা ইউনাইটেড ২১ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে আছে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে আর্সেনাল। ২০ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে লিভারপুল। ২ পয়েন্ট বেশি নিয়ে তৃতীয় স্থানে লেস্টার সিটি।

অঘটন ঘটেছে ইউরোপের আরেক জনপ্রিয় লিগ স্প্যানিশ লা লিগাতেও। রিয়াল মাদ্রিদকে পেলেই যেন জ্বলে ওঠে লেভান্তে। আরও একবার স্প্যানিশ চ্যাম্পিয়নদের ভোগাল দলটি। হারিয়ে দিল প্রায় শুরু থেকে ১০ জন নিয়ে খেলা মাদ্রিদের ক্লাবটিকে। নবম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এদের মিলিতাও। আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামের ম্যাচটি পিছিয়ে পড়েও ২-১ গোলে জিতেছে লেভান্তে। মার্কো আসেনসিও রিয়ালকে এগিয়ে নেওয়ার পর সমতা আনেন হোসে মোরালেস। পেনাল্টি ঠেকিয়েও দলকে বাঁচাতে পারেননি থিবো কোর্তোয়া। যার শট ঠেকিয়েছিলেন সেই রজার মার্তিই জেতান লেভান্তেকে।

লা লিগায় সবশেষ ছয় ম্যাচে রিয়ালের বিপক্ষে তৃতীয় জয় পেল লেভান্তে। স্পেনের সফলতম দলটির মাঠে শেষ চার ম্যাচে এটি তাদের দ্বিতীয় জয়, ড্র করেছিল একটি ম্যাচে। আলাভেসকে আগের ম্যাচে উড়িয়ে দেওয়া রিয়াল পেল আসরে চতুর্থ হারের স্বাদ। ২০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে দলটি রয়েছে দুই নম্বরে। তাদের হারে ব্যবধান আরও বাড়ানোর সুযোগ এসে গেল ১৮ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে চূড়ায় থাকা আতলেতিকো মাদ্রিদের সামনে। দিনের অন্য ম্যাচে এইবারকে ২-০ গোলে হারিয়ে তিন নম্বরে উঠে এসেছে সেভিয়া। ২০ ম্যাচে তাদের পয়েন্ট ৩৯। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৩৭ পয়েন্ট নিয়ে নেমে গেছে চারে (গতরাতের ম্যাচ বাদে)।

একই রাতে সাম্পদোরিয়ার বিপক্ষে জুভেন্টাসের আক্রমণে খুব একটা ধার ছিল না। তবে রক্ষণ ছিল জমাট। সঙ্গে শুরু আর শেষের দুই গোলে প্রত্যাশিত জয় তুলে নিল আন্দ্রেয়া পিরলোর দল। প্রতিপক্ষের মাঠে ইতালিয়ান সিরি ‘আ’র ম্যাচে ২-০ গোলে জিতেছে জুভেন্টাস। ফেদেরিকো চিয়েসার গোলে ইতালিয়ান চ্যাম্পিয়নরা এগিয়ে যাওয়ার পর শেষ দিকে ব্যবধান বাড়ান অ্যারন র‌্যামজি।

গত সেপ্টেম্বরে ঘরের মাঠে এই দলকে ৩-০ গোলে হারিয়েই শিরোপা ধরে রাখার অভিযান শুরু করেছিল জুভেন্টাস। লিগে জুভেন্টাসের এটি একাদশ জয়। সঙ্গে ছয় ড্রয়ে ১৯ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠেছে তারা। ২ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে রোমা। দিনের প্রথম ম্যাচে বলোগনার মাঠে ২-১ গোলে জেতা এসি মিলান ২০ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। তাদের শহর প্রতিদ্ব›দ্বী ইন্টার মিলান সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।

এদিকে, বায়ার্ন মিউনিখের লিগ শিরোপা ধরে রাখার অভিযানে আসরের শুরুতেই ধাক্কা দিয়েছিল হফেনহাইম। ফিরতি দেখায় তাদেরকে উড়িয়ে সেই ক্ষতে প্রলেপ দিয়েছে হান্স ফ্লিকের দল। আলিয়াঞ্জ অ্যারেনায় বুন্দেসলিগার ম্যাচে ৪-১ গোলে জিতেছে বায়ার্ন। জেরোমে বোয়াটেং ও টমাস মুলারের গোলে শিরোপাধারীরা নিয়ন্ত্রণ নেওয়ার পর একটি শোধ করেন আন্দ্রেই ক্রামারিচ। দ্বিতীয়ার্ধে স্বাগতিকদের অন্য দুই গোলদাতা রবের্ত লেভান্দোভস্কি ও সের্গে জিনাব্রি।

গত সেপ্টেম্বরে আসরের দ্বিতীয় রাউন্ডে এই দলের মাঠে একই ব্যবধানে হেরেছিল বায়ার্ন। ১৯ ম্যাচে ১৪ জয় ও তিন ড্রয়ে বায়ার্নের পয়েন্ট হলো ৪৫। দিনের অন্য ম্যাচে অক্সবুর্গের বিপক্ষে ঘরের মাঠে ৩-১ গোলে জিতেছে বরুশিয়া ডর্টমুন্ড।


ইউরোপিয়ান ফুটবল
প্রিমিয়ার লিগ
ম্যানসিটি ১-০ শেফিল্ড ইউ.
ম্যানইউ ০-০ আর্সেনাল
লা লিগা
রিয়াল মাদ্রিদ ১-২ লেভান্তে
সেভিয়া ২-০ এইবার
সিরি ‘আ’
জুভেন্টাস ২-১ সাম্পদোরিয়া
বলোগনা ১-২ এসি মিলান
বুন্দেসলিগা
বায়ার্ন ৪-১ হফেনহেইম
ডর্টমুন্ড ৩-১ অক্সবুর্গ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন