বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘লজ্জাবতী বানর’ ঠাঁই পেলো বঙ্গবন্ধু সাফারী পার্কে

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

মাটিরাঙ্গা উপজেলা সংবাদদাতা : মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমানের আন্তরিক প্রচেষ্টায় অবশেষে বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির লজ্জাবতী বানরটির স্থায়ী নিবাস হলো কক্সবাজারের চকরিয়া উপজেলার বঙ্গবন্ধু সাফারী পার্ক। গতকাল সোমবার দুপুরে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান চট্টগ্রাম বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ রেঞ্জ অফিসার মো: ইসমাইল হোসেনের কাছে আনুষ্ঠানিকভাবে লজ্জাবতী বানরটি হস্তান্তর করেন।
এ সময় সহকারী কমশিনার (ভূমি) মো: রায়হানুল হারুন, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক, মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তা মো: মোশাররফ হোসেন ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমাসহ জনপ্রতিনিধি ও স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। জানা গেছে, গত শনিবার বিকালের দিকে স্কুল ছুটির পর বাড়ি ফেরার পথে গাছের ডালে বসে থাকতে দেখে বানরটি ধরে নিয়ে আসে মাটিরাঙ্গার দুর্গম বামাগুমতির স্কুল পড়ুয়া দুষ্টু ছেলের দল। স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানার পর মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান বিরল প্রজাতির এ বানরটি নিজের হেফাজতে আনেন এবং চট্টগ্রাম বণ্যপ্রাণী সংরক্ষণ বিভাগের সাথে যোগাযোগ করেন।
মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান জানান, স্থানীয় স্কুল ছাত্রদের হাতে ধরা পড়া বিরল প্রজাতীর এ লজ্জাবতী বানরটির ইংরেজি নাম সেøা লোরিস। প্রাণিকুলের মধ্যে বিপদাপন্ন এবং বিলুপ্ত প্রজাতির প্রাণী এটি। তাই প্রাণীটি সংরক্ষণ জরুরি বলেই বঙ্গবন্ধু সাফারী পার্কে এর স্থায়ী নিবাসের ব্যবস্থা করেছি।
প্রসঙ্গত, বিরল প্রজাতির এ বানরটি বিভিন্ন পোকা-মাকর ও পতঙ্গ ছাড়াও বিভিন্ন ফলমূল ও গাছের পাতা খেয়ে থাকে। দিনের অধিকাংশ সময় গাছের ঢালে গুমিয়ে থাকলেও রাতের বেলায় চলাফেরা করে লজ্জাবতী বানর। অতিমাত্রায় লজ্জা পায় বলে কারো মুখোমুখি হয় না। আবার কেউ আক্রমণ করলে বাঁচার জন্য ভয়ে জড়সড় হয়ে পিছনের দিকে হটতে থাকে। আমাদের দেশের সিলেট ও পার্বত্য চট্টগ্রামে লজ্জাবতী বানরটির বেশি দেখা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন