শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পশ্চিমবঙ্গ হচ্ছে বাংলা! নাম বদল প্রস্তাবে রাজ্য বিধানসভার সায়

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গের নতুন নাম ‘বাংলা’। ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বঙ্গাল’। রাজ্য সরকারের এই প্রস্তাবই গতকাল পাস হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই সিদ্ধান্ত বাংলার পক্ষে শুভ হবে। বাংলার নিজস্ব একটা ব্র্যান্ডও তো থাকা দরকার। যারা সিদ্ধান্ত নিল, সহযোগিতা করল, তাদের অভিনন্দন। এবার প্রয়োজন কেন্দ্রের সম্মতি। তবেই পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ হবে।
এর আগেও নাম বদলের প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রে। কিন্তু তা কখনওই ছাড়পত্র পায়নি। ফলে বদলায়নি নাম। এবার কী হবে, তার উত্তর আগামী দিনে মিললেও নাম বদলের প্রাথমিক প্রক্রিয়া নিয়েও গতকাল বিধানসভা শাসকবিরোধী তরজা চোখে পড়েছে। কংগ্রেস ওয়াকআউট করলেও বামেরা ভোটাভুটিতে অংশ নেয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৮৯টি, বিপক্ষে ৩১টি।
প্রস্তাব পাস হওয়ার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন করেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, তিনি আর্জি জানিয়ে বলেন, রাজ্যের নাম বদল সংক্রান্ত বিল বিধানসভায় পাস হয়েছে। এর সঙ্গে বাংলার আবেগ জড়িয়ে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিষয়টি দ্রুত তুলে যেন অনুমোদন দেয়া হয়।
সূত্রের খবর, রাজনাথ সিংহ আশ্বাস দিয়ে বলেন, বিষয়টি দেখছি। রাজ্যের নাম বদলের যে প্রস্তাব এ দিন বিধানসভায় পাস হল, তা এবার দ্রুত পাঠানো হবে কেন্দ্রের কাছে। তাদের সম্মতি মিললেই রাজ্যের নতুন নাম হবে বাংলা। সূত্র : এবিপি আনন্দ, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন