বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অ্যামাজনের নতুন নির্বাহী, কে এই অ্যান্ডি জ্যাসি?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৫১ পিএম

চলতি বছরের শেষে অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সড়ে দাঁড়াচ্ছেন এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার জায়গায় দায়িত্ব নেবেন অ্যান্ডি জ্যাসি। বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন বাণিজ্যিক প্রতিষ্ঠানের দায়িত্ব নিতে যাওয়া অ্যান্ডির সম্পর্কে অনেক তথ্যই অজানা ছিল। জানা গেছে, অ্যান্ডি জ্যাসি একজন আমেরিকান ব্যবসায়ী। ২০২০ সালের নভেম্বর পর্যন্ত তার মোট সম্পত্তির মূল্য ছিল ৩৭ দশমিক ৭ কোটি মার্কিন ডলার। ফ্যাশন ডিজাইনার স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে সিয়াটেলে থাকেন তিনি।

১৯৯৭ সালে অ্যামাজনের সঙ্গে জ্যাসির সফর শুরু। ক্যারিয়ারের শুরুতে বিপণন ব্যবস্থাপক পদে কাজ শুরু করেছিলেন তিনি। তবে দ্রুত সংস্থার প্রযুক্তিগত দিকটির ভার নেন। অ্যামাজন ওয়েব সার্ভিস বিভাগের কাজ নতুন করে সাজানো হয় তার দায়িত্বেই। তার নেতৃত্বেই অ্যামাজন ওয়েব সার্ভিস এখন ৫ হাজার কোটি ডলারের ব্যবসা দেয় প্রতিবছর।

৫৩ বছরের অ্যান্ডি হার্ভার্ড বিজনেস স্কুলের ছাত্র ছিলেন। অ্যামাজনে আসা হঠাৎ করেই। এক বার এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘বিজনেস স্কুলের ফাইনাল পরীক্ষা দেয়ার ৩ দিনের মধ্যেই অ্যামাজনে যোগ দিতে হয়েছিল। তথনও জানতাম না, আমাকে কী কাজ করতে হবে, কোন পদের দায়িত্ব দেয়া হবে। ১৯৯৭ সালের মে মাসের এক শুক্রবার পরীক্ষা শেষ হয়েছিল। আর সোমবারই অ্যামাজনে এসেছিলাম। কেন জানি না, অ্যামাজনের পক্ষ বলে দেয়া হয়েছিল ওই দিনই কাজে যোগ দিতে হবে।’

এর প্রায় ৯ বছর পর ২০০৬ সালে অ্যামাজনের ওয়েব সার্ভিস চালু করেন জ্যাসি। ৫৭ জনের দল নিয়ে বদলে দেন অ্যামাজনের প্রযুক্তিগত ধাঁচ। কী ভাবে অ্যামাজন প্রযুক্তি কিনবে, ক্লাউড কম্পিউটিং নিয়েই বা কী ভাবে কাজ করবে, সব কিছু ঢেলে সাজান। ফলও মেলে দ্রুত। অ্যামাজনের ওয়েব সার্ভিস ক্রমশ ব্যবসা বাড়াতে শুরু করে। তিনি মনে করেন, দীর্ঘমেয়াদি সাফল্য পেতে হলে পুনর্বিন্যাস জরুরি।

কাজের বাইরে অ্যান্ডি প্রচারের আলো থেকে দূরে থাকাই পছন্দ করেন। তবে খেলাধূলার শখ আছে। ২টি আন্তর্জাতিক হকি দলের অংশীদারিত্ব আছে তার। স্বঘোষিত সঙ্গীতপ্রেমীও। আবার সামাজিক বিষয়েও সক্রিয়। সমাজমাধ্যমে কৃষ্ণাঙ্গ মহিলার উপর শ্বেতাঙ্গ পুলিশের অত্যাচারের ঘটনা নিয়ে প্রতিবাদ জানিয়েছেন, সমকামী ও রূপান্তরকামীদের প্রতি বৈষম্য নিয়েও প্রতিবাদ করেছেন বহু বার।

১৯৯৭ সালে অ্যামাজনে যোগ দেয়ার কিছু দিনের মধ্যেই বিয়ে করেন অ্যান্ডি। স্ত্রী এলেনা রসেল কাপলান পেশায় ফ্যাশন ডিজাইনার। স্ত্রী আর সন্তানদের নিয়ে সিয়াটেলে আড়ম্বরহীন জীবন কাটান তিনি। মঙ্গলবার অ্যামাজন জানিয়েছে, এ বছরের শেষ কোয়ার্টারে অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নেবেন জ্যাসি। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন