শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন ৩ নির্দেশনা হাইকোর্টের

ঢাকার বায়ুদূষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ঢাকার বায়দূষণ রোধে নতুন আরও ৩টি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র আবেদনের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ এসব নির্দেশনা দেন। এর আগে রিটের ওপর শুনানি শেষে ২০১৯ সালের ২১ জানুয়ারি বিবাদীদের প্রতি রুল জারি করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারি ঢাকার বায়ু দূষণ রোধে ৯দফা নির্দেশনা দেন হাইকোর্ট। পরবর্তীতে বিবাদীগণ কতিপয় নির্দেশনা বাস্তবায়নের ফলে গতবছর এই মৌসুমে রাজধানীর বায়ুদূষণ কিছুটা কমেছিলো। করোনা পরবর্তী সময়ে স্বাভাবিক কার্যক্রম আরও শুরু হলে বায়ু দূষণের মাত্রা আবারও বাড়তে থাকে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে বায়ু দূষণের দিক থেকে বাংলাদেশ এক নম্বরে। বায়ু দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় সংস্থাটির পক্ষ থেকে আবারও আবেদন করা হয়।

এতে ব্যবস্থা গ্রহণে বেশকিছু নির্দেশনা চাওয়া হয়। শুনানিতে সংস্থার প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ৯ দফা নির্দেশনার পর সিটি করপোরেশন এফিডেভিটের মাধ্যমে জানিয়েছে, গাড়ীর সংকট থাকায় ঢাকার প্রবেশ মুখে নিয়মিত পানি ছিটানো সম্ভব হচ্ছে না।

গতকালের নির্দেশনার মধ্যে রয়েছে, (১) ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অথরিটির ম্যানেজিং ডিরেক্টরকে ঢাকার প্রবেশ প্রবেশ পথ গাবতলী, পূর্বাচল,যাত্রাবাড়ি,কেরাণীগঞ্জ, পোস্তগোলা,টঙ্গিসহ বিভিন্ন এলাকায় গাড়ি থেকে পানি ছিটানোর জন্য জরুরিভিত্তিতে ব্যবস্থা গ্রহণ। (২) ওয়াসার ম্যানেজিং ডিরেক্টরকে বায়ু দূষণ নিয়ন্ত্রণে পানি ছিটানোর ক্ষেত্রে পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ এবং (৩) উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে পানি ছিটানোর সময় এমনভাবে স্প্রে করতে হবে যাতে রাস্তার মিডিয়ান,ডিভাইডার এবং আইল্যান্ডে থাকা গাছগুলোর ওপরও পানি ছিটানোর বিষয়ে ব্যবস্থা গ্রহণ। গতকাল সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ মাহমুদ বাশার। পরিবেশের পক্ষে অ্যাডভোকেট আমাতুল করিম,দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে সাঈদ আহমেদ রাজা এবং উত্তর সিটি করপোরেশেনের পক্ষে অ্যাডভোকেট তৌফিক এনাম টিপু শুনানিতে অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন