শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় উত্থানে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। এই উত্থানে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছে ব্যাংক খাতের কোম্পানিগুলো। এদিন লেনদেনের শুরু থেকেই বেশিরভাগ শেয়ার দাম বাড়তে থাকে। ব্যাংকের দাম বাড়ার প্রবণতা চলে শেষ পর্যন্ত। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৯টি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫টির।

গতকাল লেনদেনের শুরু থেকে ব্যাংকের শেয়ার দাম বাড়ার প্রবণতার ইতিবাচক প্রভাব পড়ে অন্য খাতের ওপরও। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান পেয়েছে ১৩৩টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১০৬টির। আর ১১৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ ব্যাংকের শেয়ার দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৪৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। মূল্য সূচকের বড় উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১৩ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিন ছিল ৭৯৪ কোটি ৬১ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ৮১ কোটি ৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ৮২ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এনার্জিপ্যাক পাওয়ার, গ্রামীণফোন এবং লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৬৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১০১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির এবং ৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন