ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমার সেনাবাহিনীর উচিত বন্দিদের মুক্তি দিয়ে ক্ষমতা ছেড়ে দেওয়া : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৭ এএম

সম্প্রতি সামরিক অভ্যুত্থানে আটক অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে প্রেসিডেন্ট বাইডেন তার প্রথম বৈদেশিক নীতির ভাষণে এ আহবান জানিয়েছেন। খবর আল জাজিরা।
বাইডেন বলেন, বার্মিজ সামরিক বাহিনীর দখল করা ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত এবং তাদের আটককৃত আইনজীবী ও কর্মী ও কর্মকর্তাদের মুক্তি দেওয়া উচিত, টেলিযোগাযোগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া এবং সহিংসতা থেকে বিরত থাকতে হবে।
গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন অং সান সু চির দল। তবে নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে মিয়ানমার সেনাবাহিনী। নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে এক অভ্যুত্থানে সোমবার (১ ফেব্রুয়ারি) সেনাবাহিনী কমান্ডার মিন অং হ্লেইং ক্ষমতা দখল করেন।
বাইডেন বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ থাকতে পারে না যে, গণতন্ত্রে কখনই জোর করে জনগণের ইচ্ছার বিরুদ্ধে কিছুই করা সম্ভব নয়। সেই সঙ্গে বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফলকে মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়।
মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করায় সেদিনই দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা ত্যাগের জন্য মিয়ানমার সেনাবাহিনীকে চাপ দেয়ার জন্য সম্মিলিত আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন বাইডেন।
উল্লেখ্য, সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী। অং সান সু চি-র সরকারকে উচ্ছেদ করা ‘অপরিহার্য’ ছিল বলে মন্তব্য করেন দেশটির সেনাপ্রধান। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ আলমগীর হোসেন মির্জা ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৩ এএম says : 0
অংসাং সুচি কে তার খমতা ফিরত দেয়া উচিত কারণ তানাহলে রহিঈা সংকট সমাধানে এগিয়ে যাওয়া টা কঠিন হবে আমার কাছে মনে হয়
Total Reply(0)
মোঃ আলমগীর হোসেন মির্জা ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৩ এএম says : 0
অংসাং সুচি কে তার খমতা ফিরত দেয়া উচিত কারণ তানাহলে রহিঈা সংকট সমাধানে এগিয়ে যাওয়া টা কঠিন হবে আমার কাছে মনে হয়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন