শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রায় এক দশক পর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

দীর্ঘ প্রতিক্ষার অবসান। প্রায় এক দশক পর প্রকাশ পাচ্ছে পুলিৎজার পুরষ্কার জয়ী লেখিকা ঝুম্পা লাহিড়ীর নতুন বই। পেঙ্গুইন প্রকাশনী থেকে এপ্রিল মাসে বইটি প্রকাশ পাচ্ছে। বইয়ের নাম ‘হোয়ারঅ্যাবাউটস’। ২০১৩ সালে লোল্যান্ডের পর এটিই লেখিকার নতুন বই।
জানা গেছে, আগামী এপ্রিল মাসেই উপন্যাসটি বাজারে আসছে। এটি তার ইতালীয় ভাষায় প্রকাশিত প্রথম উপন্যাসেরই ইংরেজি অনুবাদ। ঠিক তার আগের উপন্যাস ‘লোল্যান্ড’ (২০১৩)-এর মতো এই গল্পটিরও কেন্দ্রবিন্দুতে রয়েছে এক নারী চরিত্র।
লেখিকার কথায়, ‘মেরু গোখলে এবং পেঙ্গুইন প্রকাশনীর সমস্ত কর্মীদের কাছে আমি কৃতজ্ঞ। গল্প লেখার এই দীর্ঘ জার্নিতে তারা বরাবর আমার সঙ্গে থেকেছেন। আমার সৃজনশীলতাকে বইয়ের রূপ দিয়ে প্রকাশ করেছেন। নতুন ভাষার প্রতি আমার আকর্ষণকে তারা স্বীকৃতি দিয়েছে।’
ঝুম্পা লাহিড়ীর পাশাপাশি, এ বছর সাহিত্যপ্রেমীরা পাচ্ছেন ওরহান পামুক, কাজুও ইশিগুরো এবং সলমন রুশদির নতুন উপন্যাস। জানা যাচ্ছে, বিখ্যাত নাইজিরীয় লেখক ওল সোইয়াঙ্কাও তার নতুন উপন্যাসের কথা ঘোষণা করেছেন। ৪৮ বছর পর ফের কলম হাতে নিলেন লেখক। তার নতুন উপন্যাসটির নাম ‘ক্রনিক্যালস ফ্রম দ্য ল্যান্ড অব হ্যাপিয়েস্ট পিপল অন আর্থ’। সূত্র : টিওআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন