শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ব্যথার ওষুধ কতটা ক্ষতিকর

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ঘাড়, কোমর, হাঁটুসহ শারীরিক ব্যথাক্রান্ত বেশিরভাগ মানুষের ব্যথা কমানোর প্রধান অবলম্বন হয়ত ব্যথানাশক ওষুধ। কিন্তু আমরা কখনো কি ভেবে দেখেছি ব্যথার ওষুধ কতটা ক্ষতিকর! ব্যথার ওষুধ গ্যাস্ট্রিক আলসার তৈরি করে অথবা কিডনির উপর এর নেতিবাচক প্রভাব আছে এটা প্রায় সবার জানা। কিন্তু অতি সম্প্রতি আমেরিকান কার্ডিয়াক সোসাইটি জানাচ্ছে সবচেয়ে সহনশীল ব্যথানাশক আইবুপ্রোফেনও হার্ট এটাকের জন্য দায়ী হতে পারে। অন্যান্য শক্তিশালী ব্যথানাশক যেমন- ডাইক্লোফেনাক, এসিক্লোফেনাক বা এন্ডোমেথাসিনের বেলায় ঝুঁকি আরও অনেক অনেক বেশি। তাই ব্যথা হলেই ব্যথানাশক নয়।
ব্যথার ওষুধের বিকল্প আছে কি : পৃথিবী যত উন্নত হচ্ছে মানুষ তত পার্শ্বপ্রতিক্রিয়াহীন চিকিৎসার দিকে ঝুঁকছে। সামান্য ব্যথা সারাতে কিডনি বা হৃদযন্ত্রকে আঘাত করতে কেউই চাইবেন না। তাই সারা বিশ্বে ব্যথার ওষুধবিহীন ব্যথার চিকিৎসা দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। পুঙ্খানুপুঙ্খভাবে কারণ নির্ণয় করে পার্শ্বপ্রতিক্রিয়াহীন ব্যথার চিকিৎসা করা যায়। কিছু সাধারণ শারীরিক ও কিছু প্যাথলজিক্যাল পরীক্ষার মাধ্যমেই খুব সহজেই ব্যথার প্রকৃত কারণ নির্ণয় করা সম্ভব। আর সেই অনুযাই ব্যবস্থা নিলে বেশিরভাগ শারীরিক ব্যথার চিকিৎসা ব্যথানাশক ওষুধ ছাড়াই করা সম্ভব। যেমন ধরুন, আপনি ফ্রোজেন সোল্ডারে আক্রান্ত। মাসের পর মাস ব্যথানাশক সেবনেও আপনার কাঁধ ব্যথা ভালো নাও হতে পারে। অথচ ব্যথা শুরুর সাথে সাথে কিছু থেরাপিউটিক এক্সারসাইজ বা ইলেক্ট্রোথেরাপির শুরু করলে খুব সহজেই এই রোগ নির্মূল করা যায়। এ ক্ষেত্রে রোগীকে খুব সচেতন হতে হবে। ব্যথা হলেই ব্যথার ওষুধ সেবন না করে ব্যথার কারণ নির্ণয় করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।
গত কয়েক মাস আগে একজন ব্যথার রোগীর সাথে পরিচিত হলাম যিনি কোমর ব্যথা থেকে মুক্তি পেতে তিন মাস ব্যথানাশক সেবন করেছেন। তার অভিযোগ ছিল, ওষুধ খেয়ে সাময়িক মুক্তি মিলছে বটে কিন্তু ওষুধ বন্ধ করলে আবার ব্যথা ফিরে আসছে। ইতিহাস নিয়ে জানা গেল উনি দিনে ৯/১০ ঘণ্টা বসে কাজ করেন। তার বসার চেয়ার বদল, কিছু বিজ্ঞান সম্মত ব্যায়াম আর ইলেক্ট্রথেরাপি তাকে ব্যথামুক্ত জীবন উপহার দিয়েছে।
শেষ কথা : শারীরিক ব্যথা থেকে মুক্তি পাবার মূলমন্ত্র হলো ব্যথার কারণ নির্ণয়। ব্যথার প্রকৃত কারণ নির্ণয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং পার্শ্বপ্রতিক্রিয়াহীন চিকিৎসা নিয়ে সুস্থ থাকুন।
ষ ডাঃ মোহাম্মদ আলী
বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ
উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল, উত্তরা, ঢাকা।
মোবাইল- ০১৮৭২-৫৫৫৪৪৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
abu taleb ১৪ জুলাই, ২০১৮, ৭:১৫ পিএম says : 0
আমার পয়ের একটা রগ টানান পড়ার কারনে আমাকে একটি এসিক্লোফেনাক ট্যাবলেট দিয়েছে আরও তিন প্রকারের ঔষধ তা Rantin,calcium Carbonate,মাসলোফেন ইত্যাদি তা আমি এগুলো খাব কি ।
Total Reply(0)
মাঃছাদিকুর রহমান ৩ জানুয়ারি, ২০১৯, ১১:৫১ পিএম says : 0
আমাকে এটা দেয়া এসিকেলাফেনাক ঘাড়ের ব্যাতার জন্য
Total Reply(0)
মোহাম্মদ ইসমাইল ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৪৯ এএম says : 0
আমার ডান হাতের বাহুর নিচে ব্যথা প্রচুর ব্যথা আমার খুব অসহ্য হচ্ছে আমি দুইবার ওষুধ খাইছিলাম কাজ হচ্ছে না এখন আমাকে একটা সমাধান দেন আমি গরম পানি দিয়ে ছ্যাঁকা দিয়েছিলাম তাও হচ্ছে না অনেক প্রবলেমে আছি হাত নাড়াতে সমস্যা হচ্ছে মাঝে মাঝে হাত কাপে
Total Reply(0)
সঞ্জয় চন্দ্র সূত্র ধর ২৪ নভেম্বর, ২০১৯, ২:৫৭ পিএম says : 0
আমি ছাদের থেকে পড়ে হাত ভেঙ্গে ফেলছি,সুস্থ হতে পায় ১মাস সময় লাগছে,কিছুদিন পর আমার খাওয়ার পর রক্ত বমি হতো,ডাক্তারের পরামর্শ নি এবং পরিক্ষা-নিরীক্ষা করে দেখে যে আমার আলসার ধরা পড়ছে। এখন আমার প্রশ্ন? দীর্ঘদিন ব্যাথা টেবলেট সেবন করার কারনে কি আলসার হয়েছে নাকি অন্য কোনো কারনে।
Total Reply(0)
jashim uddin ৯ এপ্রিল, ২০২০, ৫:৩২ পিএম says : 0
আমি একজন ব্যাথার রোগি। এই ব্যাথা নিয়ে আমি আজ ২৬ দিন অনেক কষ্ট করতেছি হালকা কিছু মেডেসিন খাইছি।আবার ১০ দিন থেরাপী দিছি।বাট আমার ব্যাথার কোনোও উন্নতি হলোও না।এখনোও আমি অসুস্থ ।
Total Reply(0)
ফারুক ১৪ মে, ২০২০, ৫:১৮ পিএম says : 0
স্যার আমার কোমর ব্যথা শুরু হয়েছিল আরো মাস খানেক আগে। হাঁচির মাধ্যমে। এরপর আমি ফার্মেসীতে গিয়ে নরমাল ঔষুধ নিলাম অর্থ্যাৎ কিছু ট্যবলেট আর ক্যফসুল। কিন্তু তাতে কাজ না হওয়াতে ক্লিনিকে গিয়ে ইঞ্জেকশন নিলাম সামান্য কমেছে তবে পুরোপুরি নয়। তাই আরো কিছুদিন অপেক্ষা করলাম কিন্তু বাড়তেই থাকলো সহ্য না হওয়াতে অন্য পুনরায় অন্য ক্লিনিকে গিয়ে আরেকবার ইঞ্জেকশন নিয়েছি। ব্যথা একদম চলে গিয়েছে। তবে জ্বর শুরু হলো এখন জ্বরের সাথে মাঝে মাঝে শ্বাস নিতেও কষ্ট হয়। আমি জানতে চাইতেছি স্যার এই সমস্যাটা কি পেইন কিলার ইঞ্জেশন নেয়ার কারনে?
Total Reply(0)
suny ১৫ আগস্ট, ২০২০, ৩:০২ পিএম says : 0
স্যার আমার বয়স ২১। আমার বাম পায়ের হটুর ১"নিচে প্রচুর ব্যথা হয়।আমি ৭ বছর ধরে এই ব্যথায় ভুগছি।৭ বছর ধরে ব্যথা নাশক ট্যাবলেট খাচ্ছি।অনেক ডাকটার দেখাইছি কোনো কাজ হয় নাই অপারেশন ও করা হইছে কাজ হয় নাই। এমতাবস্থায় আমার কি করা উচিত দয়া করে বলবেন।
Total Reply(0)
মোঃ শরীফ ৩১ আগস্ট, ২০২০, ৭:৫৯ পিএম says : 0
আমার মাজা ব্যাথা 2 বছর জাবত প্রতম 1 বছর ব্যাথা কম ছিলো আর 1 বছর ব্যাথা বেসি ছিলো বিবিন্ন ডাঃ থেকে ওসাদ খেলাম কোনো পলাপল পাইলামনা আমি দিনে ৮,৯ ঘন্টা বসে কাজ করি আমি কিকি ওসাদ খেলে এবং কি করলে আমি সুসতো হবো জদি বলতেন তাহলে চা পান খাবার জন্নে 500 টাকা দিবো আপনার উছিলা জদি আল্লাহ পাক আমাকে বালো করেন তাহলে আমি অফনাকে আরো 2000 টাকা দিবো এবং আপনার সাতে দেখা করবো আমিতো অনেক জায়েগা গিয়ে অনেক টাকা খরছা করছি আপনাকে আমি 2500 টাকা দিতে পারবোনা আমার বয়েস 22 বছর আমার বাড়ী ভোলা চর ফ্যাশন
Total Reply(0)
মো.জসিম উদ্দিন ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৪ পিএম says : 0
স্যার আমি গত পাচ বছর ধরে মেরুদন্ডের চার নম্বর কট থেকে শুরু করে পায়ের জয়েন্ট পর্যন্ত ব্যাথায় বুকছি , তবে ব্যাথার প্রথম কারণ হলো একসিডেন্ট। আর একসিডেন্ট করার পর চিকিৎসা করা হয় তাতে সাময়িক সময়ের জন্য কমে কিন্তু এখন আবার ব্যাথা বেরে এম হয়েছে যে 10মিনিট কোথও বসে ও দাড়িয়ে থাকতে পরছিনা , তার সথে হাটু ব্যাথা ও রয়েছে, এবং আমার স্বরণ শক্তি লোপ পেয়েছে এমতাবস্থায় আমি কি করতে পারি পরামর্শ দিলে উপকৃত হব।
Total Reply(0)
মো.জসিম উদ্দিন ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৮ পিএম says : 0
স্যার আমার বয়স 30বছর
Total Reply(0)
পারিজা ৩ এপ্রিল, ২০২২, ১১:৩৫ এএম says : 0
স‍্যার গুড নুন
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন