শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাগুরার শ্রীপুরে গড়াই নদীর ভাঙ্গন অব্যাহত মন্ত্রী এমপির আশ্বাস বাস্তবায়ন হয়নি

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৫ পিএম

গড়াই নদীর অব্যাহত ভাঙনে মাগুরার শ্রীপুর উপজেলার ৪টি ইউনিয়নের অসংখ্য আবাদি জমি ও ঘর-বাড়ি দিন-দিন নদী গর্ভে বিলীন হতে চলেছে। ফলে নদী তীরবর্তী এলাকার বসবাসরত লোকজন চরম হতাশার মধ্যে দিন-রাত অতিবাহিত করছে।

ভাঙন কবলিত এলাকা ঘুরে দেখা যায়, বর্ষা মৌসূমের প্রবল বর্ষণ ও তীব্রস্রেতে বর্ষার পানি নামার সাথে সাথেই শুরু হয় তীব্র নদী ভাঙন। এভাবে অব্যাহতভাবে নদী ভাঙনের ফলে নদী পাড়ের অসংখ্য আবাদি জমি ও ঘর-বাড়ি দিন-দিন নদী গর্ভে বিলীন হয়ে গেছে । নদী গর্ভে সর্বস্ব হারিয়ে শতশত পরিবার অন্যত্র আশ্রয় নিয়েছে। বিশেষ করে আমলসার ইউনিয়নের বদনপুর, আমলসার ও টিকারবিলা গ্রাম, দ্বারিয়াপুর ইউনিয়নের চরচৌগাছি, ঘসিয়াল ও গঙ্গারামখালী গ্রাম এবং কাদিরপাড়া ইউনিয়নের মাটিকাটা গ্রাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। নদীর তীরবর্তী বেঁরিবাঁধটিও ঝুঁকিপূর্ণ হয়েছে পড়েছে।

এ বিষয়ে চরচৌগাছি গ্রামের বীর মুক্তিযোদ্ধা রোস্তম আলী বলেন,চরচৌগাছি ও ঘসিয়াল গ্রামের প্রায় ৫’শত একর ফসলি জমি এবং অসংখ্য বাড়ি-ঘর নদী বিলীন হয়ে গেছে । অনেক পরিবার বাড়ি-ঘর সব হারিয়ে সরকারি খালের ধারে আশ্রয় নিয়েছে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য এবং পানি সম্পদ প্রতিমন্ত্রী দুর্গত এলাকা পরিদর্শন করে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছিলেন কিন্ত তার সুফল এখন পর্যন্ত তাঁরা পাননি বলে জানান।
এ বিষয়ে দ্বারিয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন কানন জানান, নদী ভাঙন এলাকার ক্ষতিগ্রস্থ পরিবারকে সম্ভবমত সরকারিভাবে সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে তবে ভাঙন কবলিত এলাকা এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী মহোদয় পরিদর্শন করেছেন । আশা করি অতিদ্রুত সমাধান হয়ে যাবে ।

মাগুরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সারোয়ার জাহান সুজন জানান, বিষয়টি আমাদের দৃষ্টিগোচরে আছে। এবিষয়টি প্রতিকারের জন্য ২০টি ঝুঁকিপূর্ণ এলাকার জন্য বরাদ্ধ চেয়ে উর্ধ্বতন কর্র্তৃপক্ষকে অবগত করা হয়েছে । তবে বর্ষা মৌসূমে বেশকিছু দুর্গত এলাকায় জিও ব্যাগও ফেলা হয়েছে । তাছাড়া মাগুরা-১ আসনের সংসদ সদস্য মহোদয় বিষয়টি সম্পর্কে অবগত আছেন । সরকারি সুযোগ-সুবিধা ও বরাদ্ধ পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন গ্রহন করা হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন