শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মিরকে স্বাধীনতার প্রতিশ্রুতি দিলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩২ পিএম

কাশ্মীরের জনগণকে স্বাধীনতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল স্থানীয় সময় শুক্রবার (৫ ফেব্রুয়ারি) কাশ্মির সংহতি দিবস উপলক্ষে দেওয়া ভাষণে তিনি এ প্রতিশ্রুতি দিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে এই কাশ্মীর নিয়ে ঝামেলা লেগে রয়েছে। দুই দেশ এই ইস্যুতে তিন দফা যুদ্ধেও জড়িয়েছে। ভারত ও পাকিস্তান দুই দেশের পক্ষ থেকেই পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করা হয়।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের কোটলি শহরে অনুষ্ঠিত সমাবেশে ইমরান খান বলেন, তিনি এখানকার মানুষদের নিজেদের সিদ্ধান্ত নেওয়ার পুরো অধিকার দিতে চেয়েছিলেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আরও বলেন, কাশ্মিরীদের শোষণ নয় তাদের অধিকার প্রতিষ্ঠা করতে চাই। আজাদ কাশ্মির এবং জম্মু-কাশ্মিরের মানুষদের প্রতিশ্রুতি দিচ্ছি, তারা যদি কখনো স্বাধীনতা চায় তাহলে সেই সুযোগ তাদের দেবে পাকিস্তান। কারণ স্বাধীনতা তাদের অধিকার।
১৯৪৮ সালে কাশ্মির প্রশ্নে গণভোটের প্রস্তাব দিয়েছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ওই প্রস্তাবে কাশ্মিরিদের ভারত কিংবা পাকিস্তানের সঙ্গে যোগ দেওয়ার বিষয়টি বেছে নিতে বলা হয়েছিল। তবে এর বিকল্প হিসেবে স্বাধীনতা বেছে নেওয়ার সুযোগ রাখা হয়নি। সূত্র : আল জাজিরা, ডন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Anwar+Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৭ পিএম says : 0
Bismillah ! Go Ahed ! My Allah with us.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন