শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাদরাসার নেতৃত্ব আলেম-ওলামাদের হাতেই থাকবে: এ এম এম বাহাউদ্দীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

উপমহাদেশে আলেম-ওলামাদের হাত ধরেই মাদরাসা ও ইসলামী শিক্ষার প্রসার হয়েছে। তাই এই শিক্ষার নেতৃত্ব তাদের হাতেই থাকবে বলে জানিয়েছেন মাদরাসা শিক্ষকদের সর্ববৃহৎ ও একক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এবং দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন।

তিনি বলেন, এই অঞ্চলে মুসলমানদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা শুরু হয়েছে আলেম-ওলামাদের মাধ্যমে। প্রতিষ্ঠানিক শিক্ষা শুরু হওয়ার আগে তারাই বিভিন্ন এলাকায় ছড়িয়ে গিয়ে দ্বীনি শিক্ষা প্রদান করেছেন। মাদরাসা শিক্ষারও প্রধান বিষয়বস্তু ইসলামী শিক্ষা হলেও এখন যুগের চাহিদার কারণে মাদরাসা শিক্ষার্থীদেরকে ইসলামী শিক্ষার পাশাপাশি বিজ্ঞানসহ কর্মমুখী নানা বিষয় পাঠদান করানো হচ্ছে। যার ফলে সাধারণ শিক্ষার্থীদের চেয়ে অতিরিক্ত বিষয় ও নম্বরে পড়াশুনা করে মাদরাসার শিক্ষার্থীরা কৃতীত্বের সাথে উত্তীর্ণ হচ্ছে। এজন্য মাদরাসাগুলোতে কিছু কর্মচারী নিয়োগ দেয়া হচ্ছে। কিন্তু তারাই এখন মাদরাসাগুলো নিয়ন্ত্রণে নিতে চায়। যা কোনভাবেই বরদাস্ত করা হবে না। সাধারণ শিক্ষায় শিক্ষিতদের মাদরাসা প্রধান হওয়ার দুঃসাহসিকতাকে কঠোর হস্তে দমন করা হবে। প্রয়োজনে সারাদেশ থেকে এর বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

শনিবার (০৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সাবেক সভাপতি, সাবেক ধর্ম ও ত্রাণ মন্ত্রী মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.) এর ১৫তম ওফাত বার্ষিকী উপলক্ষে রাজধানীর মহাখালীস্থ গাউসুল আযম কমপ্লেক্সে সংগঠনটির জাতীয় নির্বাহী কমিটির বিশেষ সভা ও ইসালে সওয়াব মাহফিলে তিনি এসব কথা বলেন।

জমিয়াতের পৃষ্টপোষক প্রধানমন্ত্রী মন্তব্য করে এ এম এম বাহাউদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এক ধরণের পৃষ্টপোষক, উনার মন্ত্রীরা যখন জাতীয় সংসদে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের পক্ষে কথা বলেছেন, সংবাদ সম্মেলনে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য জমিয়াতুল মোদার্রেছীনের কৃতিত্ব দিয়েছেন। তারা প্রধানমন্ত্রীর নির্দেশনায় এসব কথা বলেছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে মাদরাসা শিক্ষা ও শিক্ষকদের স্বার্থে জমিয়াত যেসব দাবি দাওয়া জানিয়েছে তার সবই উনার নির্দেশে বাস্তবায়িত হয়েছে। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন, শিক্ষার্থীদের যুগোপযোগী সিলেবাস হয়েছে প্রধানমন্ত্রীর আন্তরিকতায়। মাদরাসা শিক্ষার প্রতি উনার (প্রধানমন্ত্রী) আগ্রহ, রাজনৈতিক চিন্তাভাবনা করেই তিনি জমিয়াতুল মোদার্রেছীনের সাথে সম্পর্ক রাখছেন এবং আগামী দিনে এই সম্পর্ক আরও মজবুত হবে।

ইনকিলাব সম্পাদক বলেন, আগে ফেৎনা-ফ্যাসাদ সৃষ্টিকারী, উগ্র মতবাদ সৃষ্টিকারীর পৃষ্টপোষক ছিল মূলত; সউদী আরবের নেতৃত্বাধীন গালফের কিছু রাষ্ট্র। এর সাথে যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু রাষ্ট্রের সম্পর্ক ছিল। সেই সম্পর্কের কারণে আইএস, আল কায়দাসহ অনেক কিছু হয়েছে। তাদের প্রভাব বলয় সৃষ্টি করার জন্য এসবই তাদের সৃষ্ট। সেটা কিন্তু এখন শেষ। বাংলাদেশেও জামায়াতে ইসলামীর উত্থান হয়েছিল সউদী আরবের পৃষ্টপোষকতায়। আদর্শিক চিন্তা-চেতনা নিয়ে যে সামনের দিকে এগিয়ে যাওয়া সেটি আর জামায়াতের পক্ষে সম্ভব হবে না। কারণ তাদের সাথে কোন আন্তর্জাতিক পৃষ্টপোষক নেই। এখন তারা বাংলাদেশে আরও অনেক রাজনৈতিক দলের মতো থাকলে থাকবে। কিন্তু সেই উত্থান আর হবে না।

তিনি বলেন, এদেশে প্রকৃত যারা আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ইসলাম সমাজ যারা প্রতিষ্ঠা করতে চায় তাদের কোন পৃষ্টপোষক দরকার হবে না। এসব আলেমদেরকে রাষ্ট্রের প্রয়োজন হচ্ছে, আগামী দিনেও হবে। তাদের মাধ্যমেই ইসলামী সমাজ, ও রাষ্ট্র প্রতিষ্ঠা হবে। এসবের নেতৃত্ব দিবেন জমিয়াতুল মোদার্রেছীনের সাথে যুক্ত আলেম-ওলামা, পীর-মাশায়েখ, দরবারগুলো। জাতীয় ও আন্তর্জাতিকভাবে যখন রাষ্ট্রীয় ও সমাজে নৈতিক স্খলন, অধ:পতন হচ্ছে তখন সারা বিশ্বে ইসলামের বিজয় আলো দৃশ্যমান হচ্ছে। এর মূল কারণই এই আলেম-ওলামাগণ।

জমিয়াতের সিনিয়র সহ-সভাপতি কবি মাওলানা রুহুল আমীন খান বলেন, মাদরাসা শিক্ষার মজবুত ভিত্তির জন্য যে ইবতেদায়ী স্তরের প্রয়োজন সেটি মাওলানা এম এ মান্নান (রহ.) অনুভব করেছিলেন। কারণ ইবতেদায়ী না হলে পরবর্তী স্তর দাখিল, আলিম, ফাজিল, কামিল পর্যায়ে শিক্ষার্থী কমে যাবে সেটি বুঝতে পেরে তিনি সেই ভীত তৈরি করেছিলেন। এখন মাদরাসা শিক্ষকরা যে বেতন স্কেল, অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করছেন তা এক সময় কেউ কল্পনাও করনেনি। মাওলানা এম এ মান্নান (রহ.) সেই সুযোগ তৈরি করে দিয়েছিলেন মাদরাসা শিক্ষকদের জন্য।

মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, ক্ষমতাশালী ব্যক্তিবর্গ অনেকেই অনেক সময় জমিয়াতকে ধ্বংস করার গভীল ষড়যন্ত্র করেছেন। কিন্তু তারা নিজেরাই ধ্বংস হয়ে গেছে। জমিয়াতুল মোদার্রেছীন আল্লাহর রহমতে আপন জায়াগাতেই বহাল আছে। তিনি বলেন, বর্তমানেও একটি সংগঠন বিভিন্ন লোভ-লালসা দিয়ে আমাদের নেতৃবৃন্দকে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করতেছে। ইনশাআল্লাহ পূর্বের ন্যায় এবারও তারা ব্যর্থ হতে বাধ্য।

তিনি বলেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষা অধিদপ্তর আমাদের আন্দোলনের ফসল। আজ তারা মাদরাসা শিক্ষা ও শিক্ষকদের জন্যই কঠিন শর্তারোপ করছে, শিক্ষকদের হেনস্তা করছে। এসব মেনে নেয়া হবে না। সভায় কওমী মাদরাসার মত আলিয়া মাদরাসাগুলো খুলে দেয়ার প্রস্তাব করা হয়। পাশাপাশি সারাদেশে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সেমিনার করার ঘোষণা দেয়া হয়।

এতে আরও বক্তব্য রাখেন জমিয়াতের সহ-সভাপতি ও ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর মাওলানা কফিল উদ্দীন সরকার ছালেহী, জৌনপুর পীরসাহেব মাওলানা মাহবুবুর রহমান, সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ড. সৈয়দ শরাফত আলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক, সহ-সভাপতি উপাধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম, যুগ্ম মহাসচিব অধ্যক্ষ এ কে এম মাহবুবুর রহমান, অধ্যক্ষ মাওলানা আ খ ম আবুবকর সিদ্দীক, অধ্যক্ষ মাওলানা আব্দুর রব, অধ্যক্ষ মাওলানা আ ন ম হাদিউজ্জামান, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ, সহকারী মহাসচিব অধ্যক্ষ মাওলানা আবুল বয়ান হাশেমী, অধ্যক্ষ মাওলানা হোসাইন আহমদ ভূইয়া (ফেনী), অধ্যক্ষ মাওলানা সরওয়ারে জাহান (সিলেট), অধ্যক্ষ মাওলানা আব্দুল হাকিম জেহাদী (গাজীপুর), অধ্যক্ষ মাওলানা আবু জাফর মো. ছাদেক হাসান (ঢাকা), উপাধ্যক্ষ মাওলানা মোবাশ্বিরুল হক নাঈম (ভোলা), ড. হাফেজ মো. আব্দুল করিম (কুষ্টিয়া)। এ সভায় সারাদেশ থেকে আগত জমিয়াতুল মোদার্রেছীনের নির্বাহী কমিটির নেতৃবৃন্দ ও জেলা/মহানগরীর সাংগঠনিক সম্পাদমÐলী উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (32)
আরমান ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৫ পিএম says : 0
এদেশের ১৬ কোটি ধর্মপ্রাণ মানুষ নেটাই প্রত্যাশা করে।
Total Reply(0)
আরাফাত ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৭ পিএম says : 0
শুধু মাদরাসা নয়, দেশের নেতৃত্বও আলেম-ওলামাদের হাতেই থাকা উচিত বলে আমরা মনে করি।
Total Reply(0)
ইউসুফ বিন ইকবাল ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৭ পিএম says : 0
আল্লাহ বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সাবেক সভাপতি, সাবেক ধর্ম ও ত্রাণ মন্ত্রী মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.)-কে জান্নাতুল ফেরদাউস দান করুক।
Total Reply(0)
উজ্জল ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১০ পিএম says : 0
সরকারের কাছে অনুরোধ করছি, কওমী মাদরাসার মত আলিয়া মাদরাসাগুলো খুলে দেয়া হোক
Total Reply(0)
জাহিদ ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১১ পিএম says : 0
সাধারণ শিক্ষায় শিক্ষিতদের মাদরাসা প্রধান হওয়ার দুঃসাহসিকতাকে কঠোর হস্তে দমন করা হবে।
Total Reply(0)
তানবীর ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪৫ পিএম says : 0
ইসলাম ও আলেম-ওলামাদের বিরুদ্ধে যারাই ষড়যন্ত্র করবে, তারা নিজেরাই নিজেদের ধ্বংস ডেকে আনবে।
Total Reply(0)
মমতাজ আহমেদ ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪৮ পিএম says : 0
এদেশে প্রকৃত যারা আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ইসলাম সমাজ যারা প্রতিষ্ঠা করতে চায় তাদের কোন পৃষ্টপোষক দরকার হবে না। এসব আলেমদেরকে রাষ্ট্রের প্রয়োজন হচ্ছে, আগামী দিনেও হবে। তাদের মাধ্যমেই ইসলামী সমাজ, ও রাষ্ট্র প্রতিষ্ঠা হবে।
Total Reply(0)
কাওসার আহমেদ ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫০ পিএম says : 0
মাদ্রাসা শিক্ষার জন্য আপনাদের এই খেদমতকে আল্লাহ কবুল ও মঞ্জুর করুক, আমিন
Total Reply(0)
সাব্বির আহমেদ ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৮ পিএম says : 0
মাদরাসা শিক্ষা ও ইসলামের জন্য আপনার ও আপনার পিতার অবদান এদেশের ধর্মপ্রাণ মুসলমানরা চিরদিন মনে রাখবে। আপনাদের কাজ আপনারা চালিয়ে যান। এদেশের মানুষ সর্বদাই আপনাদের পাশে আছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য আপনারা যে নিরলস চেষ্টা করে যাচ্ছেন এজন্য আল্লাহ আপনাদেরকে উত্তম জাযাহ দান করুক।
Total Reply(0)
নিয়ামুল ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৯ পিএম says : 0
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আপনার নেতৃত্বে মাদ্রাসা শিক্ষা ও শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ভবিষ্যতেও ভূমিকা রাখবে সেটা প্রত্যাশা করছি। পাশাপাশি আপনাদের সফলতা কামনা করছি।
Total Reply(0)
শাহে আলম ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪০ পিএম says : 0
দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলহাজ হজরত মাওলানা এম. এ. মান্নান (রহঃ) যেভাবে এ দেশের ইসলাম, মুসলমান ও মাদ্রাসা শিক্ষার জন্য কাজ করে গেছেন ঠিক একইভাবে তার সুযোগ্য সন্তান এ এম এম বাহাউদ্দীন সাহেবেও কাজ করছেন। এজন্য আল্লাহর কাছে দোয়া করি, এই পরিবার ও তাদের সকল কর্মকাণ্ডের প্রতি তিনি যেন রহমত ও বরকত দান করেন।
Total Reply(0)
আবদুল আউয়াল ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪০ পিএম says : 0
দেশ, ইসলাম ও শিক্ষার উন্নয়নের জন্য বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেব যেভাবে কাজ করে যাচ্ছে সেটা সত্যি প্রসংশার দাবিদার।
Total Reply(0)
খালেদ মোশারফ ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:২৭ এএম says : 0
ওলামা-মাশায়েখ আলোকিত মানুষ তৈরি করায় সমাজ-দেশ এগোচ্ছে
Total Reply(0)
সাইফুল ইসলাম ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:২৮ এএম says : 0
অনেক আশা জাগানির কথা। দোয়া করি মুসলিমরা আবার বিশ্বের নেতৃত্ব ফিরে পাক।
Total Reply(0)
মাহফুজ আহমেদ ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:২৯ এএম says : 0
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বেই এদেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ হবে। মাদ্রাসা শিক্ষার বিকাশে ভূমিকা রাখবে।
Total Reply(0)
Anwarul Haque Anwar ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩০ এএম says : 0
সময়োপযোগী বক্তব্য। মাননীয় সম্পাদক সাহেবকে অসংখ্য ধন্যবাদ আজকের অনুষ্ঠানে তাঁর সূ-চিন্তিত ও বাস্তবমুখী বক্তব্য রাখার জন্য।
Total Reply(0)
বায়েজীদুর রহমান রাসেল ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
আলেম-ওলামাদের ঐক্য ছাড়া এসব সম্ভব না।
Total Reply(0)
মনির হোসেন ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
হে আল্লাহ তুমি সারা বিশ্বের মুসলিমদের সাহায্য করো, বিজয় দান করো।
Total Reply(0)
Sharif Ali ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৭ এএম says : 0
মুসলমারা তখনি পারবে ষখন সব আলেম একমতে আসবে।
Total Reply(0)
Mohammad Mizanur Rahman ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
জনাব, আপনার পিতা মরহুম মাওলানা আবদুল মান্নান র: মাদ্রাসার শিক্ষা ও শিক্ষকদের জন্য উত্তম কাজ করেছেন। কিন্তু বরতমান সরকার এম পিও ভুক্ত শিক্ষকদের কে ও জাতীয় বেতন স্কেলে বেতন প্রদান করে আসছে। তাতে মাদ্রাসা শিক্ষকদের প্রাণের সংগঠন জামিয়াতুল মোদাররেসিন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তবে আফসোসের বিষয় এম পিও ভুক্ত সংযুক্ত ইবতেদায়ী শিক্ষকগন বঞ্চিত। বরতমান বেতন স্কেল প্রাপ্তির পূর্বে ইবতেদায়ী শিক্ষকরা সরকারী প্রাথমিকের শিক্ষকদের ন্যায় সমান স্কেলে বেতন পেত ।আর এখন বেতন কোড তাদের থেকে নিচে নেমে যাওয়ায় ইবতেদায়ী শিক্ষকরা বঞ্চিত। সে বিষয়ে আপনার ভূমিকা অনস্বীকার্য।
Total Reply(0)
Md Habibur Rahman Bablu ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৯ এএম says : 0
মাদ্রাসার পাঠ্যবইয়ে যেন নাস্তিকবাদি কুন লেখা না থাকে, সুন্নি আকিদার বরখিলাফ কুন লেখা নাথাকে সেদিকে কড়া দৃষ্টি রাখতে হবে।
Total Reply(0)
MD Monowar Hosen ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৯ এএম says : 0
Right
Total Reply(0)
Nazmul Huda ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩১ এএম says : 0
আলহামদুলিল্লাহ্‌, আল্লাহ মুসলমানদের বিভেদ ভূলে একতাবদ্ধ হয়ে জীবন যাপন করার তৌফিক দিন; আমিন।
Total Reply(0)
Jamil Hosen Jon ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩১ এএম says : 0
We have to enlighten our young generation with the light of Holy Quran and Al Hadith
Total Reply(0)
Jakir Hossain ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩২ এএম says : 0
ইসলাম ও মাদ্রাসা শিক্ষার ঝান্ডা নিয়ে আপনারা এগিয়ে চলুন। এদের ধর্মপ্রাণ মুসলমানরা ইসলাম ও মাদ্রাসা শিক্ষার সাথে সব সময়ই থাকবে।
Total Reply(0)
A Rahman ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৩৯ এএম says : 0
মাদ্রাসায় আলেম-উলাসা ছাড়া অন্যদের নেতৃত্ব চলতে পারে না।
Total Reply(0)
মানারাত ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৪০ এএম says : 0
ধন্যবাদ স্যার। মাদ্রাসা বিরোধী ষড়যন্ত্র প্রতিহত করতে আপনার ভূমিকা আগের মতোই থাকবে আশা করি।
Total Reply(0)
Md Anwar Ahmed ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩০ পিএম says : 0
ইনশায়াল্লাহ, কেউ নেতৃত্ব ছিনিয়ে নিতে পারবে না।
Total Reply(0)
মেহের আলী ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩২ পিএম says : 0
আশা করি জমিয়াতুল মোদাররেছিনের নেতৃত্বে মাদ্রাসার স্বকিয়তা রক্ষার্ আন্দোলন চিরদিন অব্যাহত থাকবে।
Total Reply(0)
মনির হোসেন ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৪ পিএম says : 0
দেশে ইসলাম ও মাদরাসা শিক্ষার প্রসারে মাদরাসা শিক্ষকদের সর্ববৃহৎ ও একক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এবং দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবের ভুমিকা সত্যি প্রশংসার দাবিদার।
Total Reply(0)
জাফর ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৬ পিএম says : 0
মাদরাসা শিক্ষকদের সর্ববৃহৎ ও একক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রচেষ্টায় মাদরাসা শিক্ষকদের অন্যান্য দাবি-দাওয়া পুরণ হবে ইনশা আল্লাহ।
Total Reply(0)
আরমান ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪৪ পিএম says : 0
ইসলাম ও মাদরাসা শিক্ষার ইস্যুতে সবাইকে এক হতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন