মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এক মাসে নিহত ৪৮৪ জন

বাড়ছে সড়ক দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

চলতি বছরের জানুয়ারি মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪২৭টি। এতে নিহত হয়েছেন ৪৮৪ জন ও আহত হয়েছেন ৬৭৩ জন। নিহতের মধ্যে ৯২ শতাংশ নারী ও ৪৭ শতাংশ শিশু। তবে এর আগের মাসে সড়ক দুর্ঘটনা ঘটেছিল ৪০২টি। এতে নিহত হয়েছিলেন ৪৬৪ জন ও আহত ৫১৩ জন। গত ডিসেম্বরের চেয়ে জানুয়ারি মাসে ২৫টি বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে। আগের মাসের চেয়ে এই মাসে ২০ জন বেশি নিহত হয়েছেন।

গতকাল রোড সেফটি ফাউন্ডেশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশন জানায়, এসব দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনার হার সব থেকে বেশি। জানুয়ারি মাসে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬৮ জন। এ সময়ে চারটি নৌ-দুর্ঘটনায় সাতজন নিহত, চারজন আহত ও ছয়জন নিখোঁজ হয়েছেন। এছাড়া ১১টি রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪ জন ও আহত হয়েছেন ছয়জন। প্রতিবেদনে জানানো হয়, বিভাগওয়ারী পরিসংখ্যানে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ১১২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৮ জন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। বিভাগটিতে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন। এছাড়া একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ঝালকাঠি জেলায়।

নিহতদের মধ্যে পুলিশ সদস্য, সেনা সদস্য, স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষক, চিকিৎসক, ব্যাংক কর্মকর্তা, সাংবাদিক, ক্রিকেটার, প্রতিবন্ধী, পরিবহন শ্রমিক, প্রবাসী শ্রমিক, নির্মাণ শ্রমিক, স্থানীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী, ইউপি সদস্যসহ স্থানীয় রাজনৈতিক নেতা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন