ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্বাভাবিকের ঊর্ধ্বে মাঘের তাপমাত্রা

ঢাকা রংপুর রাজশাহী খুলনা বিভাগে বিক্ষিপ্ত গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মাঘে ঘোর শীত মওসুমের এই সময়ের তুলনায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। আপাতত কেটে গেছে শৈত্যপ্রবাহ। কমে এসেছে কুয়াশা ও হিমেল হাওয়ার ঘোর। গতকাল শনিবার দেশের বেশিরভাগ জেলায় দিনের বেলায় তাপমাত্রা ২৮ থেকে ২৯ ডিগ্রি এবং রাত থেকে ভোর ও সকালে পারদ ১২ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে অবস্থান করে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৮.৩ এবং সর্বোচ্চ সীতাকুন্ডে ৩০.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৮.৭ এবং সর্বনিম্ন ১৪.৭ ডিগ্রি সে.।
এদিকে একটি লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, উক্ত চার বিভাগ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা ক্রমে বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ আরও জানায়, উত্তর-পশ্চিম ও উত্তর দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মওসুমের স্বাভাবিক লঘুচাপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন