ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুর্নীতির অভিযোগে ফের আদালতে ইসরায়েলের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩৯ পিএম

দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফের আদালতে হাজির হয়েছেন। আজ সোমবার (৮ ফেব্রুয়ারি) তাঁকে আদালতে হাজির করা হলে নিজের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাখ্যান করেন নেতানিয়াহু।

এর মধ্য দিয়ে সেখানে নির্বাচনের ৬ সপ্তাহ আগে এই বিচার কার্যক্রম নতুন এক উত্তেজনার সৃষ্টি করেছে। করোনা ভাইরাস সংক্রমণের অজুহাতে তার বিরুদ্ধে শুনানি বেশ কয়েক দফা পিছানো হয়েছিলো। তারপর সোমবার শুনানি শুরু হয়। এ সময় তিনি অভিযোগের বিষয়ে আনুষ্ঠানিক জবাব দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

নেতানিয়াহুর বিরুদ্ধে গত বছর অভিযোগ আনা হয়। তাতে বলা হয়, তিনি যথার্থহীন উপহার নিয়েছেন এবং তার পক্ষে খবর প্রকাশের জন্য মিডিয়া মুঘলদের বাণিজ্যিক সুবিধা দিতে চেয়েছেন। যদি এ অভিযোগে তিনি অভিযুক্ত হন তাহলে তিনিই হবেন এমন প্রথম ইসরাইলি প্রধানমন্ত্রী।

এদিকে নেতানিয়াহু আদালতে যাওয়াকে কেন্দ্র করে অপ্রত্যাশিত ঘটনা এড়াতে পুরো জেরুজালেমজুড়েই ছিল কড়া নিরাপত্তা। আদালত এলাকাসহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নেয় সশস্ত্র বাহিনী। এসময় আদালত প্রাঙ্গণের বাইরে অবস্থান নেন সরকার পতনের দাবিতে আন্দোলনরত বিক্ষোভকারীরা।

ইসরাইলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু বিরোধীদের স্লোগানে স্লোগানে সরব জেরুজালেমের আদালত প্রাঙ্গন। সোমবার দুর্নীতি, মামলার শুনানিতে অংশ নিতে আদালতে যান নেতানিয়াহু। এসময় তার পদত্যাগ দাবিতে আবারও সরব হয়ে ওঠেন আন্দোলনকারীরা। দুর্নীতির মামলায় অভিযুক্ত হওয়ার পর অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত প্রধানমন্ত্রী থাকতে পারবেন না নেতানিয়াহু, এমন দাবিতে গত সাত মাস ধরে বিক্ষোভ করে আসছেন তারা। গত বছর দুর্নীতি, ঘুষ লেনদেন, ক্ষমতার অপব্যবহারসহ নানা অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

এর আগে আন্তর্জাতিক অপরাধ আদালতের জারি করা নতুন রুলে ইসরাইলের দখলকৃত পশ্চিমতীর, গাজা উপত্যকা ও পূর্ব জেরুজালেমকে ওই আদালতের এখতিয়ারের মধ্যে নেয়ার ঘোষণা দেয়া হলেও তা অস্বীকার করেছেন নেতানিয়াহু। ইসরাইল আইসিসি'র সদস্য না হওয়ায় দেশটি এই বিচারিক এখতিয়ার প্রত্যাখ্যান করেছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু দাবি করেছেন, 'আদালতের এই সিদ্ধান্তে একটি গণতান্ত্রিক রাষ্ট্র তার নাগরিকদের রক্ষা করার অধিকারকে বাধাগ্রস্ত করবে।'

এদিকে, আগামী ২৩ মার্চ ইসরাইলের জাতীয় নির্বাচন হওয়ার কথা থাকলেও এ মামলার কারণে ব্যাপকভাবে কমছে নেতানিয়াহুর জনপ্রিয়তা। নতুন মার্কিন প্রশাসনের কাছে ট্রাম্প সরকারের মতো তিনি সুবিধা পাবেন না বলে ধারণা বিশ্লেষকদের। এ অবস্থায় আসন্ন নির্বাচনে তিনি ক্ষমতা হারাতে পারেন বলেও মনে করছেন তারা। সূত্র : আল জাজিরা, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন