শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেতানিয়াহুর দুর্নীতি মামলার বিচার শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫২ পিএম

বেনইয়ামিন নেতানিয়াহুর দুর্নীতি মামলার বিচার শুরু হয়েছে। তিনি সোমবার জেরুজালেমের একটি আদালতে সশরীরে উপস্থিত হয়েছিলেন। তার বিরুদ্ধে আনা দুর্নীতি মামলাগুলোর আনুষ্ঠানিক শুনানি শুরু হয়েছে এদিন। আর কয়েক সপ্তাহ পরেই দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত বছর প্রতারণা, বিশ্বাসভঙ্গ এবং আরও তিনটি পৃথক কাজে ঘুষ গ্রহণের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এই অভিযোগে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে গত কয়েক মাস থেকেই। -টাইমস অব ইন্ডিয়া

করোনাভাইরাস মহামারীতে তার সরকারের ভূমিকারও সমালোচনা করছেন বিক্ষোভকারীরা। শুনানির সময় বিক্ষুব্ধরা আদালতের বাইরে দাঁড়িয়ে শ্লোগান দিতে থাকেন, যা আদলতের ভেতর থেকেও শোনা যাচ্ছিল। তাকে অভিযুক্ত করা হয়েছে সম্পদশালী বন্ধুদের কাছ থেকে অকাতরে উপহার গ্রহণের কারণে। তার এবং তার পরিবারকে প্রচারে আনার বিনিময়ে একজন ক্ষমতাসম্পন্ন মিডিয়া মোগলকে সুবিধা প্রদানের অভিযোগও আনা হয়েছে। লকডাউনে জনসমাবেশের ওপর বিধিনিষেধ থাকায় গত মাসের শুনানি এ মাসে গড়িয়েছে।

ইসরায়েলের নেতৃত্বের ইতিহাসে এই প্রথম ক্ষমতায় থাকাকালীন কোনো প্রধানমন্ত্রীর দুর্নীতির অভিযোগে বিচার শুরু হলো। ইসরায়েলের আইন হলো যদি কোনো মন্ত্রী অপরাধী অভিযুক্ত হন, তাহলে তাকে পদত্যাগ করতে হবে। কিন্তু প্রধানমন্ত্রী সে আওতায় পড়েন কিনা তা নিয়ে সরাসরি কিছু বলা হয়নি। নেতানিয়াহু এসব অভিযোগ অস্বীকার করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন