শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ছাতকে ফসলরক্ষা বাঁধ নির্মাণে ধীরগতি

দুশ্চিন্তায় কৃষক

ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সুনামগঞ্জের ছাতকে ফসলরক্ষা বাঁধ নির্মাণের কাজ ধীরগতিতে চলছে। এতে সময়ের মধ্যে বাঁধ নির্মাণের কাজ শেষ হবে কিনা এমন দুশ্চিন্তায় আছেন মওসুমের বোরো চাষিরা। আগাম বৃষ্টিতে হাওরে ঢল নেমে ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কাও রয়েছে। ফসল রক্ষা বাঁধ নির্মাণের কাজ দেরিতে শুরু হওয়ায় এমন শঙ্কা দেখা দিয়েছে এ অঞ্চলের বোরো চাষিদের মধ্যে।
জানা যায়, চলতি অর্থবছরে কাবিটা (কাজের বিনিময়ে টাকা) কর্মসূচির মাধ্যমে ১৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে উপজেলার ছোট-বড় হাওরগুলোর ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হবে। প্রায় পৌনে ৩ কোটি টাকা ব্যয়ে এসব ফসল রক্ষা বাঁধ মেরামতের কাজ করা হচ্ছে। হাওর রক্ষা বাঁধ মেরামত কাজে উপজেলার ১৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি)›র মধ্যে ১নং পিআইসির সভাপতি, সদস্য সচিবসহ ৬ সদস্যের প্রকল্প কমিটি কাজ করতে অনাগ্রহী হওয়ায় এখানে নতুন করে পিআইসি কমিটি গঠন করা হয়েছে। অন্য ১৭টি পিআইসি কমিটির কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।
পিআইসিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বাঁধ মেরামত কাজ জাউয়াবাজার ইউনিয়নে। মোট ১৮টি পিআইসির মধ্যে ১০টি প্রকল্প বাস্তবায়ন কমিটির আওতায় জাউয়াবাজারের চাউলীর হাওর, ডেকার হাওর, মাছুখাল, তারাপুর খাল, কুড়িবিল, লক্ষণ সোমকান্দি, মোঘলগাঁও, বাগারাই, দেবেরেগাঁও। চরমহল্লা ইউনিয়নের ৩টি পিআইসির মধ্যে চানপুর ও কামরাঙ্গি। নোয়ারাই ইউনিয়নের নাইন্দার হাওর ও মির্জাখালের বাঁধ মেরামতের কাজ রয়েছে।
ফসল রক্ষা বাঁধ প্রকল্প বিষয়ে স্থানীয় চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বছর হাওরের ফসল আগাম বন্যার কবল থেকে রক্ষার জন্য হাওরের চারপাশে মাটির বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। স¤প্রতি দফায় দফায় বন্যার কারণে অনেক বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। যথাসময়ে এবং সঠিকভাবে বাঁধ মেরামতের কাজ সম্পন্ন করা হলে হাওরগুলোর ফসল রক্ষা অনেকটাই সহজ হবে।
উপজেলার নোয়ারাই ইউনিয়নের ২নং পিআইসির সভাপতি আফরোজ আলী বলেন, বাঁধের কাজ দ্রুতগতিতেই চলছে। আগামী ১০ দিনের মধ্যে বাঁধ মেরামতের কাজ শেষ করা সম্ভব হবে। জাউয়াবাজার ইউনিয়নের ৮নং পিআইসির সভাপতি আল মামুন শাহীন বলেন, ৫ দিন আগে বাঁধের কাজ শুরু হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ শেষ হবে। সিংচাপইড় ইউনিয়নের ৬নং পিআইসির সভাপতি আজিজুর রহমান বলেন, এখানে অনেক দূর থেকে মাটি সংগ্রহ করতে হবে। হাইড্রলিক ট্রাক পেতে দেরি হওয়ায় চাউলীর হাওর এলাকার কাজ এখনও শুরু করা যায়নি। ট্রাক সংগ্রহ করা হয়েছে, ৮ ফেব্রæয়ারি থেকে এক্সক্যাভেটর দিয়ে পুরোদমে বাঁধ নির্মাণের কাজ শুরু করা যাবে।
পানি উন্নয়ন বোর্ডের ছাতক উপজেলার দায়িত্বশীল ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব উপসহকারী প্রকৌশলী খালিদ হাসান বলেন, বাঁধ নির্মাণের কাজ দেরিতে শুরু হলেও নির্ধারিত ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ হবে। উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খাঁন বলেন, এবারে চলতি বোরো মৌসুমে উপজেলায় ১৩ হাজার ৬৭০ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অধিকাংশ বীজতলা থেকে চারা তুলে বোরো ফসলের মাঠে চারা রোপণ করছেন চাষিরা। বন্যা ও পাহাড়ি ঢল থেকে বোরো ফসল রক্ষায় হাওরে বাঁধ মেরামত নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পিআইসি বাস্তবায়ন কমিটির সভাপতি মামুনুর রহমান বলেন, হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে যে কোনো ধরনের অনিয়ম-দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হচ্ছে। পিআইসিগুলোর কাজ নিয়মিত তদারকি করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন