শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোকে ছাপিয়ে দশক সেরা মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

এক দশকেরও বেশি সময় ধরে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে লিওনেল মেসির লড়াই জমে উঠেছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) আয়োজিত দশক সেরার ভোটাভুটিতে অবশ্য পর্তুগিজ তারকাকে হারিয়ে দিয়েছেন মেসি।

আইএফএফএইচএস-এর ১৫০টি দেশের সদস্যদের ভোটাভুটিতে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বার্সেলোনা তারকা। তাদের মাঠের প্রতিদ্বন্দ্বিতার মতো ভোটের লড়াইও শেষ পর্যন্ত চলেছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে জানানো হয়েছে। মেসি এই সময়ে বার্সেলোনার হয়ে জিতেছেন দুটি চ্যাম্পিয়ন্স লিগ, রেকর্ড ছয়টি লা লিগা ও পাঁচটি কোপা দেল রেসহ আরও অনেক শিরোপা। ব্যক্তিগত অর্জনও কম নয় মেসির। ক্যারিয়ারের রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন তিনি, এই দশকেই চারবার। রেকর্ড সাতটি পিচিচি ট্রফির ছয়টিই জিতেছেন এই সময়ে। ছোট-বড় আরও বেশ কয়েকটি ব্যক্তিগত পুরস্কার এই সময়ে উঠেছে তার হাতে। ক্যারিয়ারের সোনায় মোড়ানো এই দশকে জাতীয় দলের হয়ে কোনো ট্রফি না জিতলেও ২০১৪ বিশ্বকাপে দেশকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। পরের দুই বছরে কোপা আমেরিকার দুটি আসরেও ফাইনালে খেলেছিল তার দল আর্জেন্টিনা।
২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টসে যোগ দেন রোনালদো। এর আগে মাদ্রিদের ক্লাবটিতে দুর্দান্ত সময় কাটান তিনি। গত দশকে দলটির চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় ভূমিকা ছিল তার। রিয়াল ও জুভদের হয়ে দুটি করে লিগসহ অনেক শিরোপা জিতেছেন গত শুক্রবার ৩৬তম জন্মদিন পালন করা রোনালদো। জাতীয় দলের হয়ে আছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও উয়েফা নেশন্স লিগ জয়ের অভিজ্ঞতা। মেসির মতো ব্যক্তিগত অর্জনও আকাশছোঁয়া রোনালদোর। ক্যারিয়ারে পাঁচবার বর্ষসেরা এই ফুটবলার এই দশকে জিতেছেন চারবার।
১০ জনের লড়াইয়ে বাকিরা হলেন- আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), নেইমার (ব্রাজিল), সার্জিও রামোস (স্পেন), মানুয়েল নয়্যার (জার্মানি), রবের্ত লেভান্দোভস্কি (পোল্যান্ড), জিয়ানলুইজি বুফন (ইতালি), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন) ও লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন