সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

জনপ্রিয় হয়ে উঠছে ‘ক্লাবহাউস’ অ্যাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৫৮ পিএম

রাতারাতি জনপ্রিয়তা পেয়েছে অডিও ভিত্তিক চ্যাটরুম অ্যাপ ক্লাবহাউস। জানুয়ারি পর্যন্ত ২.৩ মিলিয়ন বার অ্যাপটি ডাউনলোড হয়েছে বলে জানিয়েছে ফার্ম সেন্সর ডেটা। আইফোন ব্যবহারকারীরা ‘ক্লাবহাউস’ অ্যাপটি শুধু ইনভাইটেশনের ভিত্তিতে ফ্রি অ্যাপটি চালাতে পারছেন।

সিলিকন ভ্যালির প্রযুক্তিবিদদের অনেকেই ক্লাবহাউসে ঢুঁ মেরেছেন। ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ও টেসলা প্রধান ইলন মাস্ক টক-শোতে অংশ নেয়ার পরই অ্যাপটির জনপ্রিয়তা অনেক বেড়ে যায়। এছাড়া মার্কিন তারকা অপরাহ উইনফ্রে, অ্যাশটন কুচার, ড্রেক, জেরাড লিও এতে যুক্ত হন।

টুইটে ইলন মাস্ক অ্যাপটিতে লাইভে কথা বলার ঘোষণা দেয়ার পরই ১ ফেব্রুয়ারি এর শেয়ার মূল্য ১১৭ শতাংশ বেড়ে যায়। ২০২০ সালে মে-তে চালু হওয়া অ্যাপটির মার্কেট ভ্যালু এখন ১০ কোটি ডলার।

আলোচিত এই অ্যাপে পাবলিক ও প্রাইভেট অডিও চ্যাট রুম আছে। এতে কথোপকথন রেকর্ড করা হয় না। তবে বেশ কিছু তারকার কথাবার্তা ইউটিউবে আপলোড করা হয়েছে। অ্যাপটিতে লাইভ ডিজে পার্টি, সেলিব্রিটি টক শো ও স্পিড ডেটিংয়ের মতো অডিওভিত্তিক কার্যক্রম চালানোর সুযোগ রয়েছে।

এখন পর্যন্ত চীন সরকার অ্যাপটি বন্ধ করেনি। তাই ভিপিএন ছাড়াই চীনের মূল ভূ-খণ্ডে অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে। চীনের গ্রেট ফায়ারওয়াল এখনও বাধা সৃষ্টি না করায় হংকং, উইঘুর ও চীন-তাইওয়ান ইস্যুগুলো নিয়ে খোলাখুলি কথা বলতে পারছেন চীনা ব্যবহারকারীরা।

ভবিষ্যতে জনপ্রিয় ব্যবহারকারীদেরকে ইনফ্লুয়েন্সার হিসেবে নিয়োগ দিতে চায় ক্লাবহাউস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন