ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমরা অফিসে কয়েকজন মিলে জামাত করে নামাজ আদায় করি। আমাদের ভিতর থেকেই একেক সময় একেকজন ইমামতি করি। কিন্তুু আমাদের সাধারণত হাফ হাতা শার্ট পরা থাকে। মানে- হাতের কনুই বের করা থাকে। এমতাবস্থায় ইমামতি করা যাবে কি?

মো. মাহফুজ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩১ পিএম

উত্তর : এ অবস্থায় ইমামতি করা যাবে। ইমামতি করার বিষয়টা যদি তার জানা থাকে, তিনি যদি নামাজ পড়াতে পারেন, কেরাত শুদ্ধ থাকে, আর যদি তিনি ইমামের যোগ্য হন, তাহলে উনি ইমামত করবেন। সবাই ইমামত করলেও বুঝতে হবে, সবচেয়ে বেশী যোগ্য কে। ইমামত করার যোগ্য হলে যে কেউ ইমামত করতে পারেন। কনুই খোলা থাকা একটা সমস্যা, তবে এত বড় সমস্যা নয় যে, ইমামতি হবে না। কনুই খোলা রেখে নামাজ পড়া মাকরুহ, কারণ এটা নামাজের সৌন্দর্যের ঘাটতি। তবে উচিত হলো যিনি নামাজের ইমামত করবেন তিনি ওয়েল ড্রেস পরে থাকবেন। আল্লাহর দরবারে যাচ্ছেন, কনুই খোলা রেখে না যাওয়া উচিত। বেশিরভাগ অফিসগুলোতেও তো কনুই খোলা ড্রেস গ্রহণযোগ্য নয়। যদি অন্য কেউ না থাকে তখন হাতের কনুই খোলা রেখে ইমামতি হয়ে যাবে, তবে এটা নামাজের অপূর্ণতা ও সৌন্দর্যহীনতা।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ahmmed ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৪:১৮ পিএম says : 0
Ami sotto sele matro 18 bosor boyosei biye koreci prem kore r ate amar ma baba khub kosto peyecen tara mukh buje menecen but sosur barir keu manenni r ami baba mayer mon valo korbo kemne r ami pap koreci ar prayoscitto korte cai allor pothe aste cai ami koste jorjorito amai allahor rohomote sothik poth bole din doya kore please
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন