ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

শীত আছে শীত নেই

তাপমাত্রা ফের বৃদ্ধির আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

শীত আছে- শীত নেই। মাঘ মাস অর্থাৎ পঞ্জিকার পাতায় শীত ঋতু যায় যায়। আবহাওয়া-রাজ্যে আগেভাগে যেন বাজছে সেই গান- “বসন্ত এসে গেছে...”। আগাম বসন্তের আমেজে আবহাওয়ায় পালাবদল অন্তত তাই বলে দিচ্ছে। ২৭ মাঘ অতিক্রম করছে আজ বুধবার। ঘোর মাঘের তীব্র শৈত্যপ্রবাহ, গাঢ় কুয়াশা কিংবা হাড় কাঁপানো প্রচন্ড হিমেল হাওয়া তো নেই!

যদিও শীতের আমেজ আছে। তবে তা সহনীয়। আবহাওয়া বিভাগ বলছে, তাপমাত্রা মওসুমের বর্তমান সময়ে যতটা থাকার কথা এরচেয়ে স্থানভেদে কমবেশি ঊর্ধ্বে রয়েছে। তাপমাত্রা ফের বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তর জনপদের তেঁতুলিয়ায় ৮.৭, শ্রীমঙ্গলে ৮.৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩০.৮ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৯.৪ এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সে.।
গতকাল দেশের অধিকাংশ এলাকায় দিনের বেলায় তাপমাত্রা ২৭ থেকে ২৯ ডিগ্রির ঊর্ধ্বে এবং রাত থেকে ভোরের পারদ ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই ছিল। রোদের তেজ ছড়িয়ে পড়ছে পর্যাপ্ত। ভর দুপুরবেলা বিরাজ করছে উষ্ণতার আমেজ।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, পঞ্চগড়, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় তাপমাত্রার পারদ বেড়ে গিয়ে কেটে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। বঙ্গোপসাগরের আবহাওয়ায় কোনো অস্বাভাবিকতা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন