বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৪০ চার্জশিট চ‚ড়ান্ত করছে সিআইডি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সাইবার জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা তদন্ত চূড়ান্ত পর্যায়ে নিয়ে এসেছে তদন্তকারী সংস্থা সিআইডির কর্মকর্তারা। খুব শীঘ্রই আদালতে চাজশিট দাখিল করা হবে। এ মামলায় বাংলাদেশসহ ৬ দেশের ৪০ ব্যক্তিকে অভিযুক্ত করা হচ্ছে। সিআইডির দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই সূত্র জানিয়েছে, ৫৬১ কোটি টাকা উদ্ধারে নিউ ইয়র্কের সাউদার্ন ডিসট্রিক্টের আদালতে একটি মামলা নিষ্পত্তির জন্য অপেক্ষা করছেন তারা। এটি নিষ্পত্তি হলেই বাংলাদেশ ব্যাংকের দায়ের করা মতিঝিল থানায় সেই রিজার্ভ চুরি মামলার চার্জশিট দেয়া হবে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশসহ ৬ দেশের ৪০ নাগরিকের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে। অন্যান্য দেশগুলো হলো- ফিলিপাইন, চীন, শ্রীলঙ্কা, জাপান ও ভারত। ভারতীয়দের নাম শুধু সুইপ্টার হিসেবে এসেছে। এদের মধ্যে চীন ছাড়া বাকি দেশগুলো তথ্য দিয়েছে। পুলিশের মাধ্যমে তথ্য দিয়েছে ফিলিপাইন। শ্রীলঙ্কা, জাপান দিয়েছে ইন্টারপোলের মাধ্যমে। তাছাড়া ভারতও নানাভাবে সহযোগিতা করেছে।

নাম প্রকাশ না করার শর্তে সিআইডির একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার তদন্ত একদম শেষ পর্যায়ে। কিন্তু টাকা উদ্ধারের জন্য নিউ ইয়র্কের সাউদার্ন ডিসট্রিক্টের আদালতে একটি মামলা ঝুলে আছে। আমেরিকায় আমাদের ল’ ফার্ম ফায়ার করা আছে। তাদের সঙ্গে আমরা কয়েক দিন আগেও পরামর্শ করেছিলাম। জুরি মিটিং করেছি, আলোচনা করেছি। আলোচনায় পরে সিদ্ধান্ত হয়েছে, আমেরিকায় আদালতে যে মামলাটা আছে, সেটা আগে নিষ্পত্তি হলে টাকা ফিরিয়ে আনতে সুবিধা হবে। আমরা তাদের সঙ্গে সম্মত হয়েছি। আমরা অপেক্ষা করছি। কেননা, আমরা দেখবো আমাদের পাবলিক ইন্টারেস্ট। কারণ, এটা আমাদের জনগণের টাকা।

সিআইডির ফিন্যান্সিয়াল ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত ৬ দেশের ৪০ জন ব্যক্তিকে শনাক্ত করতে পেরেছি। তাদের বিরুদ্ধেই চার্জশিট গঠনের জন্য প্রস্তুতি নিচ্ছি। তার মধ্যে ২৫ জনই ফিলিপাইনের। তাদের তথ্যগুলো যাচাই-বাছাই চলছে।

উল্লেখ্য, নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ বা নিউ ইয়র্ক ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজাভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয় ২০১৬ সালের ৪ ফেব্রæয়ারি। সাইবার জালিয়াতির মাধ্যমে রিজার্ভের অর্থ চুরির এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা বাদী হয়ে ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলা দায়ের করেন। পরে মামলা তদন্তের দায়িত্ব দেয়া হয় সিআইডিকে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন