ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮, ০৩ রমজান ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : ওযু করার পরে অ্যালকোহোল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার করা যাবে কি না?

ফেরদৌস
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪০ পিএম

উত্তর : অজুর পর অ্যালকোহোল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার না করা ভালো। আপনি নিশ্চিন্ত হয়ে অজুর সাথে নামাজ পড়লেন। আর ব্যবহার করলেও সমস্যা নেই। হ্যান্ড স্যানিটাইজার বা অন্যান্য পারফিউম, সেন্ট অথবা হোমিওপ্যাথিক ওষুধ ইত্যাদি যেগুলোতে স্পিরিট, অ্যালকোহোল থাকার পরেও ব্যবহার করা যায়। কারণ, এখানে অ্যালকোহোল বা স্পিরিট আর তার কার্যক্ষমতায় থাকে না, অস্তিত্ব হারিয়ে সেটা অন্য বস্তুতে রূপান্তরিত হয়। মাসআলা হলো, কোনো নাপাক বস্তু রূপান্তরিত হয়ে গিয়ে নাপাক বস্তু না হলে সেটা আর নাপাক থাকে না। অ্যালকোহল এখানে স্যানিটাইজার, সুগন্ধিতে রূপান্তরিত হয়ে যাওয়াতে তা আর নাপাক নয়। এর উৎস নাপাক থেকে হলেও এর ব্যবহার শরীয়ত জায়েজ রেখেছে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
faruk ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৭ এএম says : 0
Dear shayek how you ratify alcohol in the body of adorer when Islam prohibited it in drinking,in body, in place where he/she pray?...
Total Reply(0)
faruk ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪০ এএম says : 0
হে শায়েখ আপনার দৃষ্টি আকর্ষন করছি, কোন ভিন্ন ধর্মের সরকার বা জুলুমবাজ সরকার বাধ্য না করলে ছবি সর্বঅবস্থায় ধর্মে অবৈধ,অন্যকোথায় না পারেন কিন্তু এই ধর্মীয় বিভাগে মন্তব্য করলে সাথে সাথে একটা ছবি যুক্ত হয়ে যাচ্ছে কিন্তু কেন? আর মন্তব্য পুরাটা কেন প্রকাশিত হচ্ছে না, লিমিটেট কেন?
Total Reply(0)
sham ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫০ এএম says : 0
তাহলে ত মোল্লা সাহেব দুনিয়ার সব কিছুই যায়েজ হয়ে গেল। যেহেতু শুকরের লাট, চর্বি, হাড় সব ই এখন প্রসেসিং এ একটা রুপ দেওয়া হয়।আর এই শরিয়তের আগে গরুর চর্বি হারাম ছিল যা আমদের শরিয়তে জায়েজ। তারমানে ভাল খারাফ চিন্তা চেতনা করার মাধ্যমে জায়জ নাজায়েজ দেওয়া আমাদের কোন অধিকার নেই।এছাড়া হারাম কে হালাল বলা ব্যাক্ততি যেহেতু স্রষ্টার সিদ্ধান্তের উপর নিজের মতকে চাপিয়ে দেয় তা কুফরি, যা করা শিরক (তফসিরে মারেফুল ক্বুরান,সৌদি থেকে প্রকাশিত)
Total Reply(0)
Mirza ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২১ এএম says : 0
কিতাবী এলেমের সাথে সাথে বাস্তবের এলেম না থাকায় ফতোয়াটি ভুল অ্যালকোহল এখানে স্যানিটাইজার, সুগন্ধিতে রূপান্তরিত হয়ে যাওয়াতে তা আর নাপাক নয়। উনার এটা পাগলের প্রলাপ। সুগন্ধি যুক্ত করা হয়েছে রূপান্তরিত হযনি। পেসাবকে সুগন্ধি যুক্ত করলে পাক হবে? উম্মতকে ধ্বংস করছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন