বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বেড়েছে সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনও বেড়েছে সামান্য। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল ডিএসইতে টাকার পরিমাণে ৭৮৬ কোটি এক লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা লেনদেনের হিসেবে আগের দিন থেকে ১০২ কোটি ৭১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬৮৩ কোটি ৩০ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৫০৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ্ সূচক পাঁচ পয়েন্ট বেড়েছে। ডিএসইতে মোট ৩৫৪ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৫টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১১১ কোম্পানির শেয়ারদর। মূল্যসূচক সামান্য বাড়লেও দিনের শুরুতে ছিল ভিন্ন চিত্র। প্রথম ঘণ্টায় মূল্যসূচক ৬৮ পয়েন্ট পর্যন্ত বাড়ে। কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে সূচক হয় নিম্নমুখী। দিনের শুরুতে লেনদেন দেখে সবাই আশা করছিলেন মূল্যসূচক গত মঙ্গলবারের মতো ১০০ পয়েন্ট ছাড়িয়ে যাবে। বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, মীর আকতার ও রবির দাম গতকালের তুলনায় বেড়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬৯ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার। সিএসইতে মোট ২৩৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির দর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন