বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যে শর্তে ভারতকে সমর্থন দেবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৩৮ পিএম

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়ার ব্যাপারে অতীতে বারবার বাধা হয়ে দাঁড়িয়েছে চীন। মঙ্গলবার দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে সেই বিষয়টি-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। এবারও নিজেদের আগের অবস্থানে অনড় থাকলেও শর্ত সাপেক্ষে ভারতকে সমর্থন দেয়া হবে বলে জানিয়েছে তারা।
তবে ভারতকে সমর্থন দেয়ার জন্য চীন নতুন যে শর্ত দিযেছে তা হচ্ছে, ‘প্যাকেজ সমাধান’। চীনের দাবি, নিরাপত্তা পরিষদের সদস্যপদের সম্প্রসারণ ঘটানোর আগে বিশেষ ‘প্যাকেজ সমাধান’ ঘোষণা করা হোক, যা সমস্ত সদস্যের কাছেই গ্রহণযোগ্য হবে। যদিও চীনের দাবি মতো ঠিক কী কী ঘোষণা করলে ভারতের স্থায়ী সদস্যপদের বিষয়ে সমর্থন পাওয়া যাবে, তা নির্দিষ্ট করে বলা হয়নি।
মঙ্গলবার দু’দেশের বৈঠকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া শান্তিপূর্ণ সহাবস্থান, সন্ত্রাসবাদ দমনে ঐক্যবদ্ধ কর্মসূচি নেওয়ার মতো বিষয়ও উঠে এসেছিল সেই আলোচনায়। তবে নিরাপত্তা পরিষদের বিষয়ে ভারত এখনও চীনের সমর্থন আদায় করতে পারেনি।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ নিয়ে চীনের পুরনো অবস্থান একই আছে। নিরাপত্তা পরিষদের কর্মক্ষমতা ও প্রভাব বৃদ্ধি পায়, সেই পথেই এর সম্প্রসারণে চীন বিশ্বাস করে। একাধিক উন্নয়নশীল, ছোট ও মাঝারি মাপের দেশ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তে ভূমিকা নিক, সেটিও চায় চীন।’’ তবে সবপক্ষের দিকে তাকিয়ে একটি ‘বিশেষ সমাধান’ (চিনের ভাষায় ‘প্যাকেজ’)-এর দাবি করেছে বেইজিং। তাদের মতে এর ফলে সারা পৃথিবীর স্বার্থ রক্ষিত হবে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আপাতত ভারত অস্থায়ী সদস্য হিসাবে রয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে দু’বছরের জন্য অস্থায়ী সদস্যপদের মেয়াদ শুরু হয়েছে ভারতের। সূত্র: এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Hosen Ali ১২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৪৫ এএম says : 0
ভারত জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পাওয়ার যোগ্য প্রার্থী নয় বলেই আমি মনে করি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন