মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মানবতাবিরোধী অপরাধে দন্ডিত ৮ খালাস ১ জন

হঠাৎ হাজির ‘পলাতক’ আলিমউদ্দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় অভিযুক্ত আব্দুল লতিফকে বেকসুর খালাস দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই সঙ্গে এই প্রথম ট্রাইব্যুনালের কোনো রায়ে কাউকে মৃত্যুদন্ড দেয়া হয়নি। গতকাল বৃহস্পতিবার বিচারপতি শাহিনূর ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন,বিচারপতি আমির হোসেন এবং বিচারপতি আবু আহমেদ জমাদার। রায়ে তদন্তে আগত ৯ আসামির মধ্যে ৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। ট্রাইব্যুনাল গঠিত হওয়ার পর এই প্রথম তদন্ত প্রতিবেদনে ‘অভিযুক্ত’ কোনো আসামিকে খালাস দেয়া হলো। তদন্ত প্রতিবেদনে গফরগাঁও এলাকায় ৯ আসামিদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা,লুণ্ঠন, অগ্নিসংযোগ,্আটক, নির্যাতনসহ মানবতাবিরোধি অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়। অভিযোগ গঠনের পর ২০১৮ সালের ১০ মে সাক্ষ্য গ্রহণ ও শুনানি শুরু হয়। তদন্ত কর্মকর্তাসহ সাক্ষ্য দেন ১৮ সাক্ষী। ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর মামলার যুক্তি-তর্ক শেষ হয়। রায়ের বিভিন্ন মেয়াদে দন্ডপ্রাপ্তদের মধ্যে ৩ জনের আমৃত্যু কারাদন্ড, ৫ জনের ২০ বছর করে কারাদন্ড দেয়া হয়। সাজাপ্রাপ্তদের মধ্যে মো. সামসুজ্জামান ওরফে আবুল কালাম, এ এফ এম ফয়জুল্লাহ (পলাতক), আব্দুর রাজ্জাক মন্ডল (পলাতক) আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে। মো. খলিলুর রহমান, মো. আব্দুল্লাহ, মো. রইছ উদ্দিন আজাদী ওরফে আক্কেল আলী, আলিম উদ্দিন খান (পলাতক) ও সিরাজুল ইসলাম তোতাকে ২০ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।

রায়ের পর প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল সংবাদ মাধ্যমকে বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এটিই প্রথম রায় যেটিতে একজন আসামিকে খালাস দেয়া হয়েছে। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় চারজনকে হত্যা ও ৯ জনকে আটক এবং নির্যাতনের চারটি অভিযোগ ছিল। ২০১৮ সালের ১৩ মার্চ তাদের বিচার শুরু হয়। বিচার কার্যক্রম শেষ হয় গতবছরের ২৬ জানুয়ারি। সেই থেকে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়। আসামিদের মধ্যে চারজন পলাতক ছিলেন। রায় ঘোষণার পর গ্রেফতার হওয়া ৫ জনকে হাজির করা হয় ট্রাইব্যুনালে। গতকাল রায়ের দিন সকালে হঠাৎ আলিমুদ্দিন নামক এক ব্যক্তি ট্রাইব্যুনালে হাজির হন। তিনি নিজেকে এ মামলার পলাতক আসামি আলিমুদ্দিন খান বলে দাবি করেন। এ ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। ট্রাইব্যুনাল কর্মকর্তারা জানান, রায় ঘোষণার পর তিনি আসল আসামি আালিমউদ্দিন কিনা যাচাই করে দেখা হবে। পরবর্তীতে ট্রাইব্যুনালের সিদ্ধান্ত অনুয়ায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাইব্যুনালের পুলিশ কাস্টডিতেই রাখা হয়েছে তাকে।

প্রসঙ্গত: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত ৪২টি মামলার রায় ঘোষিত হয়। এসব রায়ে ১১৪ জন আসামির মধ্যে ১১৩ জনই মৃত্যুদন্ডসহ বিভিন্ন মেয়াদে দন্ডিত হয়েছেন। এটিই প্রথম মামলা যেটির রায়ে কাউকে মৃত্যুদন্ড দেয়া হয় নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন