ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ০৫ জৈষ্ঠ্য ১৪২৮, ০৬ শাওয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ভোট কাল

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৩ এএম

চতুর্থ ধাপে দেশের ৩৫টি জেলার ৫৬টি পৌরসভায় ভোটগ্রহণ আগামীকাল রোববার। এর মধ্যে ৩০টি পৌরসভায় ইভিএমে ও ২৫টি পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে। প্রচার-প্রচারণার শেষ সময়ে ভোটারদের দুয়ারে দুয়ারে যাচ্ছেন প্রার্থীরা। সরকারদলীয় প্রার্থীরা দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রæতি। আর বিরোধী দল বিএনপির প্রার্থীরা গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনার কথা বলছে। ভোটের আগেই আওয়ামী লীগ প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।
এদিকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটের ফল কারসাজি করা যায় এটা এখন আওয়ামী লীগ নেতারাই বলছেন বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। রিজভী বলেন, ইভিএম নিয়ে বিশেষজ্ঞরা যা বলেছিলেন তা হলোÑ এ মেশিনে দূর থেকে হ্যাক করা যায়। ভোটের ফলাফল ম্যানিপুলেট করা যায়। এ কথার সত্যতা এখন আওয়ামী নেতারাই অকপটে স্বীকৃতি দিচ্ছেন। ইসিতে হাজার হাজার অভিযোগ তারপরও এগুলো নিয়ে কিছু করছে না বরং পুলিশকে দিয়ে কাজ করা হচ্ছে।
পৌরসভা নির্বাচনে প্রচার-প্রচারণায় সরকারি দলের প্রার্থীরা সুযোগ-সুবিধা পেলেও বিএনপির প্রার্থীরা পাচ্ছে না। অনেক এলাকায় সরকারদলীয় এমপি ও উপজেলার চেয়ারম্যানরা সরাসরি মেয়র প্রার্থীর পক্ষে মাঠে ভোট চাচ্ছেন। ৫৬টি পৌরসভায় বিএনপির নেতারা লিখিত এবং সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশনকে (ইসি) হাজার হাজার অভিযোগ দিলেও তা আমলে নেয়া হচ্ছে না।
শরীয়তপুরের ডামুড্যায় প্রচারণায় বাধা, হামলা ও পালটা হামলার অভিযোগ তুলছেন প্রধান দুই রাজনৈতিক দলের প্রার্থীরা। জয়পুরহাটের আক্কেলপুরে বিএনপির প্রার্থী ও সমর্থকদের হয়রানী করছে পুলিশ বলে অভিযোগ করেছে জেলা বিএনপির নেতারা। জেলা বিএনপির সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কমল বলেন, আমরা দলের অভ্যন্তরীণ সমস্যা নিরসন করে এক হয়ে পৌরসভা নির্বাচনে অংশগ্রহণ করেছি।
এদিকে মাদারীপুরের শিবচর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়রপ্রার্থী (নৌকা প্রতীক) মো. আওলাদ হোসেন খানকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান। গতকাল শুক্রবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন মেয়র পদে অন্য কোনো প্রার্থী না থাকায় তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়।
রাঙামাটি পার্বত্য জেলার সদর উপজেলাধীন পৌরসভা এলাকায় সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণভাবে পরিচালনার লক্ষ্যে রাঙামাটি পার্বত্য জেলার সদর উপজেলাধীন পৌরসভা এলাকায় যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জেলা প্রশাসন। তবে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া সংবাদ সম্মেলনে বলেন, সরকারি দলের ভোট সন্ত্রাস, হামলা, প্রচার মাইক ভাঙচুর, ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেয়া, যেখানে ভোট হচ্ছে সেই এলাকার নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, হয়রানি ও পাইকারিভাবে গ্রেফতারের বিষয়ে অভিযোগ করলে নির্বাচনী কার্যালয়ের কর্মকর্তারা তাতো আমলে নেয় না।
দেশের ৫৬ পৌরসভায় অনুষ্ঠিত এ চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। গতকাল শুক্রবার মধ্যরাতেই প্রচার বন্ধ করা হয়েছে। তফসিল অনুযায়ী, ১৪ই ফেব্রæয়ারি চতুর্থ ধাপে মোট ২৬টি পৌরসভায় ব্যালট পেপারের মাধ্যমে এবং ৩০টি পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ঠাকুরগাঁও সদর ও রানীশংকৈল, রাজশাহীর নওহাটা, গোদাগাড়ী ও তাহেরপুর, লালমনিরহাট সদর ও পাটগ্রাম, নরসিংদী সদর ও মাধবদী, রাজবাড়ী সদর ও গোয়ালন্দ, বরিশালের মুলাদী ও বানারীপাড়া, শেরপুর সদর ও শ্রীবরদী, চঁপাাইনবাবগঞ্জের শিবগঞ্জ, নাটোর সদর ও বড়াইগ্রাম, খাগড়াছড়ির মাটিরাঙ্গা, বান্দরবান সদর, বাগেরহাট সদর, সাতক্ষীরা সদরসহ আরো কিছু পৌরসভায় চতুর্থ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন