শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রোহিঙ্গাদের আরো একটি দল রোববার-সোমবার ভাসানচর যাচ্ছে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩১ এএম | আপডেট : ১০:৩১ এএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

ভাসানচরে আরো ৩ হাজার রোহিঙ্গা পাঠানো হচ্ছে রােববার (১৪ ফেব্রুয়ারী) ও সােমবার (১৫ ফেব্রুয়ারী)।

এ ২ দিনে উখিয়া-টেকনাফ থেকে আরাে ৩ হাজার রােহিঙ্গা শরনার্থীকে নােয়াখালীর হাতিয়া ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। উখিয়া-টেকনাফ থেকে ভাসানচরে এটি হচ্ছে চতুর্থ দফায় রােহিঙ্গা শরনার্থী স্থানান্তর।

সংশ্লিষ্ট সুত্র মতে উখিয়া-টেকনাফের ৩৪ টি রােহিঙ্গা ক্যাম্প থেকে কমপক্ষে এক লক্ষ রােহিঙ্গা শরনার্থীকে নােয়াখালীর হাতিয়ার ভাসানচরে স্থানান্তর করছে সরকার।

সুত্রমতে, আগামী ফেব্রুয়ারীর শেষ সপ্তাহে ভাসানচরে যেতে আগ্রহী রােহিঙ্গাদের
পঞ্চম দফায় ভাসানচরে স্থানান্তরের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে ভাসানচরে রােহিঙ্গা শরনার্থীদের প্রয়ােজনীয় নিরাপত্তার প্রয়ােজনে নােয়াখালীর হাতিয়া উপজেলার অধীনে পৃথক একটি থানা প্রতিষ্ঠা করা হয়েছে।

ভাসানচরে নিয়ে যেতে শুক্রবার ১২ ফেব্রুয়ারী ১৫টি মিনিবাস ও মালামাল বহনকারী ৮টি ডাম্পার ট্রাকের মাধ্যমে রােহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে প্রায় ৫০০ রােহিঙ্গা শরনার্থীকে নিয়ে আসা হয়েছে ট্রানজিট পয়েন্ট উখিয়া ডিগ্রি কলেজ মাঠে।

শুক্রবার যেসব রােহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে ভাসানচরে নেওয়ার জন্য ট্রানজিট পয়েন্টে আনা হয়েছে, সেগুলাে হলাে-বালুখালী ক্যাম্প নম্বর-৮ পূর্ব, ৯, ১০, ১১, ১২, ও ১৮ নম্বর ক্যাম্প।

রােহিঙ্গা শরনার্থীদের এই দলটি কাল রােববার ভাসানচরের উদ্দ্যেশে বাসে করে রওনা দিয়ে চট্টগ্রাম যাবে। সেখান থেকে সমুদ্র পথে জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হবে তাদের।

সােমবার ১৫ ফেব্রুয়ারী কুতুপালং-১ ইস্ট, ২ ইস্ট, এবং ২ ওয়েস্ট ক্যাম্প থেকে আরও প্রায় এক হাজার রােহিঙ্গা শরনার্থীর পৃথক একটি দল ভাসানচরে রওনা দেবে। তাদেরকে আজ শনিবার বিকেলে ক্যাম্প থেকে ট্রানজিট পয়েন্ট উখিয়া ডিগ্রি কলেজ মাঠে আনা হবে।

ক্যাম্পের একজন মাঝি জানিয়েছেন, রােহিঙ্গারা ভাসানচরে যেতে দিন দিন আগ্রহী হয়ে উঠেছে। ইতিমধ্যে স্বেচ্ছায় ক্যাম্প ইনচার্জের নিকট ভাসানচরে যেতে আগ্রহীদের তালিকা যারা জমা দিয়েছিল, তারা কাল ও পরশু ভাসানচরে যাচ্ছে। চতুর্থ দফায় দুইদিনে রােহিঙ্গাদের বিশাল বহর স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও প্রশাসনিক কর্মকর্তারা তাদের নিরাপত্তা ও প্রয়ােজনীয় সহায়তা দিচ্ছে।

এর আগে তিন দফায় প্রায় ১১ হাজার রােহিঙ্গা শরনার্থীকে ভাসানচরে পাঠানাে হয়েছে। আবার সমুদ্র পথে অবৈধভাবে মালয়েশিয়া নাপেরে ৩০৬ জন রােহিঙ্গা শরনাক থেকে উদ্ধার করে তাদেরকেও ভাসানচরে রাখা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন