শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকার খাল দখল করায় উদ্ধার করা সম্ভব নয়

সিরডাপ মিলনায়তনে নগর সংলাপে এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, আমাদের খাল অনেকগুলো দখল হয়ে গেছে। খালগুলো অবৈধ দখলদাররা দখল করেছে এবং সরকারও দখল করেছে। সরকার আইন করে খাল দখল করেছে। তাই সেগুলো উদ্ধার করা সম্ভব না। কিন্তু যেগুলো উদ্ধার করা সম্ভব, আমরা সেগুলো উদ্ধার করার চেষ্টা করছি। আমি বিশ্বাস করি এটা সম্ভব।

গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘ঢাকার ড্রেনেজ ব্যবস্থাপনা ও খাল আধুনিকায়ন’ শীর্ষক নগর সংলাপে তিনি এ মন্তব্য করেন।
তাজুল ইসলাম বলেন, আমি কনফিডেন্সের সঙ্গে বলতে পারি, ৯৯ ভাগ স্থাপনা আইন অমান্য করে তৈরি করা হয়েছে। আমাদের সিস্টেম এভাবে তৈরি করা হয়েছে যেখানে জবাবদিহিতা কম। বেশিরভাগ লোক ১০ ভাগ কাজের প্রতি মনোযোগী, আর বাকি ৯০ ভাগ কাজ করে বসকে খুশি করতে। বসের তোষামোদি যত বেশি করতে পারবে, তার তত বেশি প্রমোশন হবে। একটা ড্রাফট করলে সেটি বোঝার জন্য পাঁচ বার পড়তে হয়। কারণ কাজের প্রতি মনোযোগ নেই, মন অন্য জায়গায় পড়ে রয়েছে।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বলেন, আমার কিছু টাকা পয়সা রয়েছে, তাই পবিত্র উদ্দেশ্য ছাড়া আমার অন্য কোনো ধান্দা নেই। আমি জানি কানাডায় টাকা থাকলে, সেই টাকা আমার কোনো কাজে লাগবে না। আমি কানাডায় যাইতেও পারবো না, সেখানে গিয়ে থাকতেও পারবো না, খাইতেও পারবো না। আমি বোকা মানুষ না, আমি জানি কোনটা আমার জন্য ভালো। আমি আমার দেশকে ভালোবাসি, তাই আমি আমার সম্প‚র্ণ জীবন এ পবিত্র মাটিতেই কাটাতে চাই।

মন্ত্রী বলেন, আমরা সৌন্দর্য উপভোগ করার জন্য ভেনিস, সিঙ্গাপুর অথবা সান্তোসা বেড়াতে যাই। এমন একটি শহর গড়ার স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেছেন। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন পূরণের জন্য আমি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়রকে নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, ঢাকাকে বাসযোগ্য আধুনিক ও দৃষ্টিনন্দন শহরে রুপান্তরিত করতে হাতিরঝিল থেকে বনানী পর্যন্ত এবং ইউনাইটেড হাসপাতাল পর্যন্ত ওয়াটা ট্রান্সপোর্ট চালু করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে এবং এই উদ্যোগ বাস্তবে রুপ দিতে প্রকল্প নেয়া হচ্ছে। এই উদ্যোগের সাথে নগর পরিকল্পনাবিদ, স্থপতিসহ সকল বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঢাকা শহরে যতগুলো খাল আছে তাতে একটি হাতিরঝিল নয় এরকম অনেক হাতিরঝিল নির্মাণ করা সম্ভব। এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী ও ড্যাপের আহবায়ক বলেন, ডেমোগ্রাফিক সাইজ অর্থাৎ শহরে কত মানুষ বসবাস করবে সে অনুযায়ী পরিকল্পনা নিতে হবে। এপ্রসঙ্গে তিনি জানান, পূর্বাচল ১০ লক্ষ মানুষের বসবাসের জন্য ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সেখানে যদি ৫০ লাখ মানুষ বসবাস করে তাহলে তা আর বাসযোগ্য থাকবে না ।

খালের দায়িত্ব পাওয়ার পর দুই সিটি করপোরেশনের মেয়র ইতোমধ্যে উচ্ছেদ কাজ আরম্ভ করেছে উল্লেখ করে তিনি বলেন, ভুয়া কাগজপত্র তৈরি করে, খাল দখল করে তার উপরে বিল্ডিং বানানো হয়েছে। যারা এসব করেছে তারা যত ক্ষমতাশালী হোক না কেন আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সবাইকে সাথে নিয়ে ঢাকা শহরের খালসমূহ উদ্ধার করা হবে বলেও উল্লেখ করেন মো. তাজুল ইসলাম।

মন্ত্রী বলেন, ঢাকা নগরীর অন্যতম সমস্যা বর্জ্য। এটি সমাধান করার জন্য মন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই বর্জ্য ব্যবস্থাপনায় কাজ আরম্ভ করা হয়েছে। বিভিন্ন দেশের অভিজ্ঞতার আলোকে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার সিদ্ধান্ত নেয়া হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিকে অনুমোদন দিয়েছেন। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, এটি চালু হলে বর্জ্য ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আসবে। এসময় বর্জ্য কালেকশনে কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিউট অব প্লানার্স (বিআইপি) এর সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আকতার মাহমুদ। নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল মামুনের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মতিন আবদুল্লাহ।

সেমিনারে আলোচনা করেন ইনস্টিটিউট অফ ওয়াটার এন্ড ইনভায়রনমেন্টের চেয়ারম্যান এম এনামুল হক, স্থপতি ইকবাল হাবিব, বিআইপি সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের প্যানেল মেয়র শহিদুল্লাহ প্রমুখ। সেমিনারে আলোচনা সভা শেষে মন্ত্রী ‘ঢাকাই’ পত্রিকার মোড়ক উম্মোচন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
জসিম ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৭ এএম says : 0
সবগুলো উদ্ধার করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন