বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান স্থলবন্দরে ৫০০ তেল-গ্যাসের ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫১ এএম

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের ‘ইসলাম কাল্লা’ স্থলবন্দরে শক্তিশালী বিস্ফোরণে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার দুপুরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বড় ধরনের অর্থের ক্ষয়ক্ষতির পাশাপাশি অন্তত ১৭ জন আহত হয়েছেন বলে জানা গেছে। তাদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক।
ইরান সীমান্তে শনিবার আফগান স্থলবন্দরে অন্তত ৫০০ জ্বালানিভর্তি তেল ও গ্যাস ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের ইসলাম কাল্লা স্থলবন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ডে বহু তেল ও গ্যাসের ট্যাংকার আগুনে পুড়ে গেছে। এ সময় সেখানে ভয়বহ বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। খবর আনাদোলুর।
হেরাত প্রদেশের গভর্নর সাইয়েদ ওয়াহিদ কাতালি বলেন, বিস্ফোরণের ফলে ইসলাম কাল্লা স্থলবন্দরে পার্ক করে রাখা অসংখ্য জ্বালানি ভর্তি ট্যাংকারে আগুন লেগে যায়।
তিনি জানান, অগ্নিকাণ্ডের ভয়াবহতা এত বেশি যে, তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এবং আগুন নিয়ন্ত্রণের জন্য ইরানের সাহায্য চাওয়া হয়েছে।
অগ্নিকাণ্ডের কারণ জানা না গেলেও ওয়াহিদ কেতালি বলেন, এ ঘটনায় বিপুল পরিমাণ সম্পদ ও অর্থের ক্ষতি হয়েছে। কোনো কোনো সূত্র অবশ্য তেল ও তরল গ্যাসভর্তি ট্যাংকারে হামলার আশঙ্কাও উড়িয়ে দেয়নি। এসব জ্বালানি ইরান থেকে আমদানি করা হচ্ছিল।
হেরাতের হাসপাতাল সূত্রগুলো জানিয়েছে, আগুন লাগার ঘটনায় অন্তত ১৭ জনকে হেরাতের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে যাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনার জের ধরে হেরাতের মধ্য দিয়ে ইরানের বিদ্যুৎ আমদানি বন্ধ হয়ে গেছে। সূত্র : পার্সটুডে, আনাদোলুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন