শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মঙ্গলের ভিডিও এখন চীনের হাতে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:২৪ পিএম

এবার মঙ্গলের ভিডিও পাঠালো চীনের তিয়ানওয়েন-১।প্রথমবারের মতো মঙ্গল গ্রহের ছবি কিছুদিন আগে পাঠিয়েছিল চীনের মহাকাশ প্রকল্পের সর্বশেষ পদক্ষেপ তিয়ানওয়েন-১। আগামী ২০২২ সালে একটি মহাকাশ স্টেশন প্রতিষ্ঠার লক্ষ্যে এবার মঙ্গলের ভিডিও পাঠাল মহাকাশযানটি। গত বুধবার (১০ ফেব্রুয়ারি) মহাকাশযানটি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে। এরপর মঙ্গলের ভিডিও পাঠাতে সক্ষম হয়। সেই ভিডিও প্রকাশ করেছে চীনের মহাকাশ সংস্থা। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, 'কালো মহাকাশ থেকে ধীরে ধীরে মঙ্গলের পৃষ্ঠ দৃশ্যমান হচ্ছে। -সিসিটিভি
ভিডিওতে গ্রহটির পৃষ্ঠের সাদা গর্ত চোখে পড়ে। মঙ্গলের চারপাশে মহাকাশযানটি ঘোরার কারণে ভিডিওর দৃশ্য আলো থেকে অন্ধকারে পরিবর্তিত হতে দেখা যায়'। পর্যায়ক্রমে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনাও করছে দেশটি। আমেরিকা-চীন প্রতিযোগিতায় মহাকাশে নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে চীন। যুক্তরাষ্ট্রের একটি মহাকাশ মিশনের প্রায় একই সময়ে তিয়ানওয়েন-১ উৎক্ষেপণ করা হয়। আগামী মে মাসে এটি মঙ্গলে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান ‘হোপ’ মঙ্গলের কক্ষপথে প্রবেশের সপ্তাহেই চীনের মহাকাশযানের ভিডিও ধারণ হয়।

আগামী মে মাসে তিয়ানওয়েন-১ থেকে ২৪০ কেজির একটি রোভার মঙ্গলের বিশাল বেসিন ‘ইউটোপিয়া’য় অবতরণ করবে। এর অরবিটার এক মঙ্গলবর্ষ পর্যন্ত অবস্থান করবে। গ্রহটির মাটি ও বায়ুমণ্ডল নিয়ে তিন মাসের গবেষণা ছাড়াও এই মিশনে মঙ্গলের ছবি সংগ্রহ, মানচিত্র তৈরি ও অতীত প্রাণের চিহ্নের খোঁজ করা হবে। মহাকাশযানটি ইতিমধ্যেই মঙ্গলের একটি সাদা-কালো ছবি পাঠিয়েছে যেখানে গ্রহটির ভৌগোলিক বিভিন্ন পরিচিতি পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে শিয়াপ্যারেলি গর্ত ও ভ্যালেস মারিনারিস নামক গিরিখাত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন