বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

১৬ আইএস

ইনকিলাব ডেস্ক : ইরাকের নিরাপত্তা বাহিনী আইএসকে গ্রেফতার করেছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, শনিবার ১৬ কিরকুক ও মসুল প্রদেশে সন্ত্রাসবিরোধী অভিযানে ওই আইসএস জঙ্গিদের গ্রেফতার করা হয়। ২০১৪ সালে ইরাকের মসুল, সালাদিন ও আনোয়ার প্রদেশের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় আইএস। এ ছাড়া ডিয়ালা ও কিরকুক প্রদেশের কিছু অংশও সেই সময় দখলে নেয় জঙ্গি সংগঠনটি। ২০১৯ সালের ৯ ডিসেম্বার তৎকালীন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি দেশটিকে আইএসমুক্ত ঘোষণা করেন। আনাদোলু।

 

৭ দিন পর
ইনকিলাব ডেস্ক : সম্প্রতি ভারতের উত্তরাখন্ডে হিমবাহ ধসের ঘটনায় শনিবার আরও দুই জনের লাশ উদ্ধার করা হয়েছে। এনিয়ে প্রায় এক সপ্তাহ আগের ওই ঘটনায় মোট ৪০ জনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। এছাড়া সেখানকার একটি সুড়ঙ্গে আটকে পড়া অন্তত ৩০ জনকে উদ্ধারের প্রচেষ্টা জোরালো করেছে উদ্ধারকর্মীরা। এছাড়া এখনও নিখোঁজ রয়েছে আরও অন্তত দুইশ’ মানুষ। উত্তরাখন্ডে হিমবাহ ধসের ঘটনায় ভয়াবহ বন্যা দেখা দেয়। এনডিটিভি।


নিষেধাজ্ঞা বহাল
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবার বলেছেন, হুতি বিদ্রোহীদের তিন নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকবে। কয়েকদিন আগে হুতিদের সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়ার ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। হুতি বিদ্রোহীদের আনুষ্ঠানিক নাম ‘আনসারুল্লাহ’ উল্লেখ করে ব্লিনকেন বলেছেন, ইয়েমেনে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা হুমকির মুখে ফেলে দেয়ার মতো কর্মকান্ডে জড়িত থাকায় গ্রুপটির নেতা আব্দুল মারিক আল-হুতি, আব্দ আল-খালিক বদর আল-দিন আল-হুতি এবং আব্দ্ল্লুাহ ইয়াহইয়া আল-হাকিম নিষেধাজ্ঞার আওতায় থাকবেন। আরব নিউজ।


বাড়াল লকডাউন
ইনকিলাব ডেস্ক : করোনার তৃতীয় ঢেউয়ের ধাক্কা কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও চলমান লকডাউন ১ মার্চ পর্যন্ত বাড়িয়েছে পর্তুগাল। পুরো মার্চ জুড়েই লকডাউনের আভাষ দিয়েছেন পর্তুগিজ প্রধানমন্ত্রী। জনশূন্য পর্তুগালে গুরুত্বপূর্ণ জায়গাগুলো। বিভিন্ন পয়েন্টে বসার জন্য নির্ধারিত স্থানগুলোতেও নেই বসার অনুমতি। ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া লকডাউনে ব্যবসায়িক ক্ষতির পাশাপাশি গতি হারিয়েছে অধিকাংশ দাফতরিক কাজকর্ম। দীর্ঘায়িত হয়েছে অভিবাসন সংক্রান্ত বিভিন্ন কাজও। ইউরো নিউজ।


অন্ধ্রপ্রদেশে নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : ভারতের অন্ধ্রপ্রদেশে বাস এবং ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনায় শিশুসহ ১৪ জন নিহত হয়েছে। রোববার সকালে অন্ধ্রপ্রদেশের কুরনুলের ন্যাশনাল হাইওয়েতে ওই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনা থেকে চার শিশু বেঁচে গেলেও এদের মধ্যে দু’জনের অবস্থা বেশ আশঙ্কাজনক। আধার কার্ড এবং ফোন নাম্বারের ওপর ভিত্তি করে পুলিশ হতাহতদের বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছে। রাজ্যের কুরনুল জেলার ভেলদুর্তি মন্ডলের মাদারপুর গ্রামের কাছে ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানানো হয়েছে। এএনআই নিউজ এজেন্সি জানিয়েছে, দুর্ঘটনায় আহতদের গভ. জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন