বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শ্যামনগর ও কলাপাড়ায় সুন্দরবন দিবস পালন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সাতক্ষীরার শ্যামনগর ও পটুয়াখালীর কলাপাড়ায় রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিতে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে ডেস্ক রিপোর্ট-

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার জানান, রাষ্ট্রীয়ভাবে পালনের দাবির মধ্যদিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে সুন্দরবন দিবস ২০২১। গতকাল রোববার এ উপলক্ষে জেলার শ্যামনগরের পদ্মপুকুরে ‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এই স্লোগানে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সহযোগিতায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটি।
মানববন্ধনে বক্তব্য রাখেন ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সভাপতি আরিফুল ইসলাম, উপদেষ্টা মাসুম বিল্লাহ, সহসভাপতি জিল্লুর রহমান, মারুফ বিল্লাহ, মোতাসিম বিল্লাহ, নিশাত মাহজাবীন, আবুল বাসার, শাহরিয়া সুলতানা জ্যোতি প্রমূখ। মানববন্ধনে সুন্দরবনের সুরক্ষা ও সচেতনতায় রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস পালনের দাবি জানানো হয়।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, ‘সুন্দরবন বাঁচাও’ বাংলাদেশ বাঁচাও এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুয়াকাটা সমুদ্র সৈকতে গতকাল রোববার বেলা ১১টায় ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন’ বাপার উদ্যোগে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পর্যটকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নিয়ে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালনকালে সমুদ্র সৈকতে সুন্দরবন রক্ষায় সকলকে সচেতন হবার আহবান করে অংশগ্রহণকারীরা। পরে দুপুরে কুয়াকাটা প্রেসক্লাবে এক আলোচনা সভায় মিলিত হয়।
কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লবের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহরাব হোসাইন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার, ট্যুরিস্ট পুলিশ পরিদর্শক এম এম মিজানূর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিডি ক্লিন কুয়াকাটা শাখার সহকারী সমন্বয়ক আসাদুজ্জামান মিরাজ।
আলোচনা সভায় বক্তারা বলেন সুন্দরবনের কারনে সিডর, আইলা, আম্পানসহ প্রলয়কারী ঘূর্ণিঝড়ের আঘাত থেকে আমরা রক্ষা পেয়েছি। রক্ষা পেয়েছে দেশ। তাই সুন্দরবনের পরিবেশ পরিপন্থী কাজ না করা, সুন্দরবন রক্ষায় সকলকে সচেতন থাকার আহবান জানান বক্তারা। এসময় বেশি বেশি গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাই ভূমিকা রাখবেন এমনটাই প্রত্যাশা সকলের। সভা সঞ্চালনা করেন বাপা সদস্য কামাল হাসান রনি। সভায় বিভিন্ন সামাজিক সংগঠনসহ পর্যটন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন