বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে অনুমোদন পেল ফাইজার ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজারের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল রোববার এ সিদ্ধান্ত জানানো হয়। এর মধ্য দিয়ে করোনা মোকাবিলায় প্রথমবারের মতো কোনো ভ্যাকসিন অনুমোদন করলো জাপান।
জাপানে এখন করোনাভাইরাস প্রকোপের তৃতীয় ঢেউ চলছে। গত কয়েক সপ্তাহে অবশ্য সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে দেখা গেছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় ৪ লাখ ১০ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৭২ জনের।
এমন অবস্থায় শুক্রবার ফাইজারের টিকা অনুমোদন করা হবে কি না সেব্যাপারে মতামত জানার জন্য বিশেষজ্ঞদের এক প্যানেল বৈঠক আয়োজন করা হয়। বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী নোরিহিসা তামুরা জানান, যত দ্রুত সম্ভব এ ভ্যাকসিন অনুমোদন দেয়া হবে। সে অনুযায়ী, গতকাল থেকে আনুষ্ঠানিক অনুমোদন পেল ফাইজারের টিকা।
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেন, আগামী সপ্তাহের মাঝামাঝি নাগাদ ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। শুরুতে প্রায় ১০ হাজার স্বাস্থ্যকর্মী এ টিকা গ্রহণ করবেন। বছরের মাঝামাঝি নাগাদ গোটা জনগোষ্ঠীর ১২ কোটি ৬০ লাখ মানুষের জন্য টিকার সরবরাহ নিশ্চিত করা যাবে বলে আশা করছে জাপান সরকার। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন