শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চতুর্থ ধাপের পৌর নির্বাচনে নৌকা ৫২ টি ধানের শীষ একটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫৮ এএম

ভোটগ্রহণ চলাকালে দুই পক্ষের সংঘর্ষে নিহত, ভোটে অনিয়মের অভিযোগ এনে বিএনপি, স্বতন্ত্র ও জাতীয় পার্টির প্রার্থীর ভোট বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের চতুর্থ ধাপের ৫৫ পৌরসভার ভোটগ্রহণ। রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এরপর কেন্দ্রে কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। গণনা শেষে ফল ঘোষণা করা হয়।

এর মধ্যে ৫৩টি পৌরসভার ফল পাওয়া গেছে। ৪৮টিতে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী, চারটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও একটিতে বিএনপিধানের শীষ প্রতীকের প্রার্থী বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। এ ছাড়া নরসিংদী সদরে চারটি ভোটকেন্দ্র ও শরীয়তপুরের ডামুড্যায় দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করায় সেখানে ফল পাওয়া যায়নি।

মেয়র পদে আওয়ামী লীগের যারা জয়ী হলেন : ঠাকুরগাঁও সদরে আঞ্জুমান আরা বেগম ও রানীশংকৈলে মো. মোস্তাফিজুর রহমান, লালমনিরহাটের পাটগ্রামে মো. রাশেদুল ইসলাম সুইট, জয়পুরহাটের আক্কেলপুরে মো. শহীদুল আলম চৌধুরী ও কালাইয়ে রাবেয়া সুলতানা, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সৈয়দ মনিরুল ইসলাম, রাজশাহীর নওহাটায় মো. হাফিজুর রহমান হাফিজ, তানোরে মো. ইমরুল হক ও তাহেরপুরে মো. আবুল কালাম আজাদ ও নাটোরের বড়াইগ্রামে মো. মাজেদুল বারী নয়ন বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

চুয়াডাঙ্গার জীবননগরে মো. রফিকুল ইসলাম ও আলমডাঙ্গায় হাসান কাদির গনু, যশোরের চৌগাছায় মো. নুর উদ্দীন আল-মামুন ও বাঘারপাড়ায় মো. কামরুজ্জামান ও বাগেরহাট সদরে খাঁন হাবিবুর রহমান বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

পটুয়াখালীর কলাপাড়ায় বিপুল চন্দ্র হাওলাদার, বরিশালের মুলাদীতে মো. শফিকউজ্জামান ও বানারীপাড়ায় সুভাষ চন্দ্র শীল বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

জামালপুরের মেলান্দহে মো. শফিক জাহেদী রবিন, শেরপুর সদরে গোলাম মোহাম্মদ কিবরিয়া ও শ্রীবরদীতে মোহাম্মদ আলী লাল মিয়া, ময়মনসিংহের ফুলপুরে শশধর সেন ও নেত্রকোনা সদরে মো. নজরুল ইসলাম খান বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

টাঙ্গাইলের গোপালপুরে মো. রফিকুল হক ছানা ও কালিহাতীতে মোহাম্মদ নুরুন্নবী, কিশোরগঞ্জের হোসেনপুরে মো. আবদুল কাইয়ুম খোকন, বাজিতপুরে মো. আনোয়ার হোসেন ও করিমগঞ্জে মো. মুসলেহ উদ্দিন, মুন্সীগঞ্জের মিরকাদিমে আবদুস ছালাম, নরসিংদীর মাধবদীতে মো. মোশাররফ হোসেন মানিক, রাজবাড়ীর গোয়ালন্দে নজরুল ইসলাম ও ফরিদপুরের নগরকান্দায় নিমাই চন্দ্র সরকার বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

সিলেটের কানাইঘাটে লুৎফর রহমান ও হবিগঞ্জের চুনারুঘাটে মোহাম্মদ সাইফুল ইসলাম বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় তাকজিল খলিফা, কুমিল্লার হোমনায় মো. নজরুল ইসলাম ও দাউদকান্দিতে নাইম ইউসুফ, চাঁদপুরের কচুয়ায় মো. নাজমুল আলম ও ফরিদগঞ্জে আবুল খায়ের পাটওয়ারী, নোয়াখালীর চাটখিলে মো. নিজাম উদ্দিন ও সোনাইমুড়ীতে নুরুল হক চৌধুরী, লক্ষ্মীপুরের রামগতিতে এম মেজবাহ উদ্দিন, চট্টগ্রামের পটিয়ায় মো. আইয়ুব বাবুল ও চন্দনাইশে মু. মাহবুবুল আলম, খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মো. শামছুল হক, রাঙামাটি সদরে মো. আকবর হোসেন চৌধুরী ও বান্দরবান সদরে মোহাম্মদ ইসলাম বেবী বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ভোটের আগেই চট্টগ্রামের সাতকানিয়ায় আওয়ামী লীগের মোহাম্মদ জোবায়ের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন।

আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে জয়

আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছেন লালমনিরহাট সদরে মো. রেজাউল করিম, রাজশাহীর গোদাগাড়ীতে মো. মনিরুল ইসলাম, রাজবাড়ী সদরে মো. আলমগীর শেখ তিতু ও ময়মনসিংহের ত্রিশালে এ বি এম আনিছুজ্জামান।

বিএনপির জয়

সাতক্ষীরা সদরে বিএনপির মো. তাজকিন আহমেদ বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রামের পটিয়া পৌরসভা নির্বাচন ঘিরে ৮ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থিত দুই কাউন্সিলর পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনায় আবদুল মাবুদ নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি বর্তমান কাউন্সিলর আবদুল মান্নানের ছোট ভাই বলে জানা গেছে। এ সময় আহত হয়েছেন আরো চারজন।

খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচন ঘিরে জালভোট ও বিভিন্ন সহিংসতায় পাঁচজন আহত হয়েছে। এ ছাড়া পাঁচজনকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে ব‌রিশা‌লের বানারীপাড়া পৌরসভা নির্বাচনে মেয়র প‌দে প্রতিদ্বন্দ্বিতা করা বিএন‌পির প্রার্থী রিয়াজ উদ্দিন আহ‌ম্মেদ ও স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মিন্টু ভোট বর্জন ক‌রে‌ছেন। ভোটকে‌ন্দ্রে অনিয়ম ও কারচু‌পির অভিযোগ এনে‌ আজ রোববার দুপু‌রে তাঁরা সাংবা‌দিক‌দের কা‌ছে পৃথকভা‌বে ভোট বর্জনের ঘোষণা দেন।

অনিয়মের অভিযোগে চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী ইমাম হোসেন পাটওয়ারী নির্বাচন বর্জন করেছেন।

লক্ষ্মীপুরের রামগতি পৌরসভায় উন্মুক্তভাবে নৌকায় ভোট দিতে বাধ্য করা, এজেন্টদের মারধর ও কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ এনে ধানের শীষের প্রার্থী সাহেদ আলী পটু ও লাঙলের প্রার্থী আলমগীর হোসেন ভোট বর্জন করেছেন। আজ বেলা ১১টার দিকে তাঁরা সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেন।

এ ছাড়া নরসিংদী পৌর নির্বাচনে একটি কেন্দ্র থেকে ব্যালট পেপার ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। পৌরসভার ইউএমসি আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আজ ভোটগ্রহণ শুরু হওয়ার পর এ ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় এক কাউন্সিলর পদপ্রার্থী আহত হয়েছেন।

গত ৩ জানুয়ারি চতুর্থ ধাপের ৫৬টি পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। পরে নোয়াখালীর সোনাইমুড়ি ও ময়মনসিংহের ত্রিশাল পৌরসভা এ ধাপে যুক্ত হয়। অপরদিকে হাইকোর্টের আদেশে নাটোর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। ফেনীর পরশুরাম পৌরসভায় সব পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হয়নি। আবার মাদারীপুরের কালকিনি পৌরসভার ভোট স্থগিত করে কমিশন। সব মিলিয়ে রোববার ৫৫টিতে ভোট হয়।

করোনাভাইরাস মহামারির মধ্যে পৌরসভা নির্বাচন করছে কমিশন। প্রথম ধাপে ২৮ ডিসেম্বর, ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের এবং তৃতীয় ধাপে ভোট হয় ৩০ জানুয়ারি। পঞ্চম ধাপের ভোট হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। এ ছাড়া ৭ এপ্রিলও শেষ ধাপে বেশ কিছু পৌরসভায় ভোট হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন