বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওয়ালশের সঙ্গে চুক্তি হয়ে গেছে বিসিবি’র

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গত মে মাসে বোলিং কোচের দায়িত্বে চুক্তি নবায়নে হিথ স্ট্রিক অপারগতা প্রকাশ করায় বিসিবিকে দুর্ভানায় ফেলে দিয়েছিলেন এই জিম্বাবুইয়ান। তার স্থলাভিষিক্ত করতে পাকিস্তানের সাবেক পেস বোলার এবং বোলিং কোচ আকিব জাভেদের দিকে হাত বাড়িয়ে, তার সম্মতি পর্যন্ত পেয়েছিল বিসিবি। তবে পরবর্তী বোলিং কোচ হিসেবে তার নাম ঘোষণা করে বিপত্তিতে পড়েছে বিসিবি। লাহোর কালান্দার্সের দীর্ঘমেয়াদী কোচের দায়িত্ব বুঝে নেয়ায় তার পক্ষে বাংলাদেশ দলের বোলিং কোচ হওয়া সম্ভব নয় বলে গত জুনে আকিব জাভেদ জানিয়ে দেয়ায় বিকল্প হিসেবে হাতের নাগালে ছিলেন ৪ সাবেক লিজেন্ডারী বোলার। শ্রীলংকার চামিন্দা ভাস বিসিবি’র সাথে যোগাযোগ করে শেষ পর্যন্ত শ্রীলংকা ক্রিকেটের বোলিং কোচের অফার নিয়েছেন লুফে। সংক্ষিপ্ত তালিকায় থাকা শেষ ৩ জনের ২ জনই ছিলেন ক্যারিবিয়ান। প্রোটিয়া বোলিং কোচ অ্যালান ডোনাল্ডর সঙ্গে এ ক’দিন সম্ভাব্য পরবর্তী বোলিং কোচ হিসেবে উচ্চারিত হয়েছে কোর্টনি ওয়ালশের সঙ্গে  কার্টলি অ্যামব্রোসের নাম। শেষ পর্যন্ত উইন্ডিজ লিজেন্ডারী পেস বোলার কোর্টর্নি ওয়ালশকেই বাংলাদেশ দলের বোলিং কোচ হিসেবে পেয়ে গেছে বিসিবি।
হিথ স্ট্রিকের মতো বছরে ২০০ দিনের চুক্তিতে নয়, তিন বছরের জন্য কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বিসিবি। দীর্ঘমেযাদী বোলিং কোচ হিসেবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্ব পালন করবেন কোর্টনি ওয়ালশ, সম্প্রতি এই চুক্তি করে ফেলেছে বিসিবি। এ তথ্য নিশ্চিত করেছেন বিসিবি’র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজনÑ ‘দীর্ঘমেয়াদে বোলিং কোচ হিসেবে ওয়ালশের সঙ্গে চুক্তি হয়ে গেছে। ২০১৯ বিশ্বকাপকে টার্গেট করেই আমরা এগুচ্ছি। আমরা এখন যাকেই স্থায়ী কোচ হিসেবে নিচ্ছি, তার মেয়াদ অন্যদের মতো ২০১৯ সালের জুন পর্যন্ত হবে সে কারনেই।’
বছরে নির্দিষ্ট দিনের চুক্তি থাকায় বাংলাদেশ দলের অ্যাসাইনমেন্টের বাইরে যে সময় পেয়েছেন, সেই সুযোগটা কাজে লাগিয়ে আইপিএলে গুজরাট লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব পালনে হিথ স্ট্রিককে দেয়নি বাধা বিসিবি। তবে ২ বছর আগে ক্লাইভ লয়েডের নেতৃত্বাধীন উইন্ডিজ ক্রিকেট দলের নির্বাচক প্যানেল থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ দলের বোলিং কোচের অফারকে সানন্দে গ্রহণ করা কোর্টনি ওয়ালশ ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের (সিপিএল) দল জ্যামাইকা তালওয়াশের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এমনটাই জানিয়েছেন বিসিবি সিইও।
বিসিবি’র সঙ্গে চুক্তি হয়ে গেলেও বাংলাদেশে কবে আসছেন ওয়ালশ, সেই দিনক্ষণ এখনো ঠিক হয়নি। তবে ঈদ উল-আজহার আগেই উইন্ডিজ লিজেন্ডারী পেস বোলার যুক্ত হতে পারেন বাংলাদেশ দলের সঙ্গে, সে আভাসই দিয়েছেন বিসিবি সিইও- ‘সামনে ক্রিকেটারদের ঈদ এর ছুটি আছে। ঈদ এর পর জাতীয় দলের অনুশীলন ক্যাম্পের শুরু থেকেই ওয়ালশকে পাব বলে আশা করছি। ঈদ এর আগেও তিনি ঢাকায় আসতে পরেন।’
বাংলাদেশ দলের কোচিং স্টাফে এতোদিন যারা ছিলেন, তাদের মধ্যে ক্রিকেট ক্যারিয়ার প্রোফাইলে সবার উপরে থাকবেন ওয়ালশ। ১৯৮৪ থেকে ২০০১- এই ১৭ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৩২ ম্যাচে ৫১৯ টেস্ট উইকেট! বিশ্বের প্রথম পেস বোলার হিসেবে ৫শ’ উইকেটের মাইলস্টোনেও উচ্চারিত হবে তার নাম। ক্যারিবিয়ান লিজেন্ডারী ওপেনার গর্ডন গ্রীনিজ ৩ বছরের সফল  কোচিং অধ্যায়ে বাংলাদেশ ক্রিকেট দলকে দেখিয়েছেন স্বপ্ন। প্রতিদ্বন্দ্বী দলে আত্মপ্রকাশ করা বাংলাদেশ দলের অন্যতম শক্তি এখন পেস ইউনিট। ভয়ংকর হয়ে ওঠা সেই পেস ইউনিটকে আরো কতোটা ধারালো করতে পারেন ওয়ালশÑ সেই চ্যালেঞ্জটাই নিতে হবে এই ক্যারিবিয়ান লিজেন্ডারীকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন