শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পৃথিবীর প্রাচীনতম মদ কারখানা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৯ পিএম

আজও প্রত্নতাত্ত্বিকদের কাছে অপার বিস্ময়ের খনি মিসর। এবার সেখানকার মাটি খুঁড়ে পাওয়া গেল পাঁচ হাজার বছর আগেকার মদ কারখানা। শনিবার মিসরের পর্যটনমন্ত্রণালয়ের পক্ষ থেকে এই আবিষ্কারের সম্পর্কে সকলকে জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও ইজিপ্টের যৌথ উদ্যোগে খননকাজ চালানো হচ্ছিল মিসরের অ্যাবিডোসে। তারাই ওই খনিটি আবিস্কার করে। সেখানে সব মিলিয়ে আটটি বড় আধারে ওই মদ রাখা ছিল। একেকটি আধারে ৪০টি করে পাত্র। খননকাজের প্রধান নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাথু অ্যাডামস জানিয়েছেন, ‘সম্ভবত সেখানে মদ তৈরি করা হত মিশরের রাজ পরিবারের অন্ত্যেষ্টি ক্রিয়ায় ব্যবহারের জন্য।’

মনে করা হচ্ছে যে আটটি বড় আধার বিয়ার তৈরির জন্য ব্যবহার করা হত। আজ থেকে পাঁচ হাজার বছর আগে মিশরের রাজা নার্মারের রাজত্বকালেই ওই বিয়ার সংরক্ষিত হয়েছিল বলে মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই প্রথম এই কারখানার সন্ধান পাওয়া গেলেও বিংশ শতাব্দীতে ব্রিটিশ প্রত্নতাত্ত্বিকরা এটি আবিষ্কার করেছিলেন বলে দাবি করেন। পরে আর সেই জায়গাটির হদিশ পাওয়া যায়নি। এতদিনে মিলল সন্ধান। কেবল এলাকাটি খুঁজে বের করা নয়, পাত্রগুলিকে খুলে তা পরীক্ষা করেও দেখা হয়েছে।

তবে এই ঘটনাকে ঠিক অভূতপূর্ব বলতে পারছেন না তারা। এর আগেও ২০১৫ সালে প্রমাণ মিলেছিল যে প্রাচীন মিশরে তৈরি হত বিয়ার! বিভিন্ন মাটির ধ্বংসাবশেষ থেকে তা পরিষ্কার হয়ে গিয়েছিল। কিন্তু নিঃসন্দেহে এই বিপুল পরিমাণ মদের কারখানা বিস্ময়কর। এবং তা অভূতপূর্বই। এই ভাণ্ডার দেখে চমকে গিয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। আজ থেকে অত বছর আগে ওই পরিমাণে মদ এভাবে তৈরি করে জমিয়ে রাখার ঘটনার সাক্ষী হতে পেরে অভিভূত তারা। তাদের দাবি, এটাই পৃথিবীর সবচেয়ে প্রাচীন মদ তৈরির কারখানা। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন